বিশ্বকাপের শেষ চারে যাওয়ার জন্য ইংল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হতো পাকিস্তানকে। কিন্তু টস হারায় বাবর আজমদের সামনে অঙ্ক আরও কঠিন হয়ে গেছে। পরিস্থিতি এতটাই কঠিন যে ম্যাচ শুরুর আগেই কার্যত বিদায় নিশ্চিত হয়ে গেছে পাকিস্তানের। 

টুর্নামেন্টের ফেভারিটের তালিকায় থাকা পাকিস্তানের ভরাডুবি নিয়ে সমালোচনা-বিদ্রুপ থামছেই না। পাকিস্তানকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় সবসময়ই সরব বীরেন্দ্রর শেবাগ। একদিন আগে ভারতের ২০১১ সালের বিশ্বকাপজয়ী এই তারকা ওপেনার সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, ‘পাকিস্তান জিন্দাভাগ। নিরাপদে ঘরে ফিরে যাও।’ আর তার পোস্ট করা ছবিতে লেখা, ‘বাই বাই পাকিস্তান।’

আজ ইংল্যান্ডের বিপক্ষে টস হারে কার্যত বিদায় নিশ্চিত হওয়ার পর আরেকটি এক্স বার্তা দিয়েছেন শেবাগ। যেখানে পাকিস্তানের সামর্থ্য নিয়েই প্রশ্ন তুলেছেন সাবেক এই তারকা ক্রিকেটার। তিনি লিখেছেন, একবিংশ শতাব্দীতে ৬টি ওয়ানডে বিশ্বকাপ হয়েছে। যেখানে মাত্র এক আসরে অর্থাৎ ২০০৭ বিশ্বকাপে সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয় ভারত। অন্যদিকে, ছয় বিশ্বকাপে মোটে একটিতে সেমিফাইনাল খেলেছে পাকিস্তান। 

শেবাগ বলেন, অথচ তারা (পাকিস্তান) হাস্যকরভাবে আইসিসি ও বিসিসিআইয়ের বিরুদ্ধে বল ও পিচ পরিবর্তন নিয়ে বিরামহীন অভিযোগ জানিয়েছে আসছে। তাদের বিরুদ্ধে ধারাবাহিক জয়ের পরও অন্য দলের বিপক্ষে ভারতের হার নিয়েও পাকিস্তানের প্রধানমন্ত্রী পর্যন্ত বিদ্রুপ করতে ছাড়েনি। ভারতে বিশ্বকাপ খেলতে এসেও তাদের ক্রিকেটাররা হায়দরাবাদে চা খেতে খেতে আমাদের সেনাদের নিয়ে সার্কাজমে মেতেছে।

আরও বলেন, পিসিবি প্রধান ক্যামেরার সামনে আমাদের দেশকে `দুশমন মুল্লুক' বলেও উল্লেখ করেছে। সবশেষে শেবাগের কাছে স্রেফ দুটি তরিকা, যে ভালো আচরণ করবে তার প্রতি আমরা খুব ভালো, আর যে এমন আচরণ (বাজে) করে তাদেরকে আমরা সেটি ফিরিয়ে দেই, এটাই আমার পথ। মাঠের পাশাপাশি মাঠের বাইরেও। নিজের যুক্তির স্বপক্ষে এক্সবার্তায় বেশ কিছু স্ক্রিনশর্টও যুক্ত করে দেন শেবাগ। 

এফআই