নিউজিল্যান্ডের বড় ব্যবধানের জয়ে পাকিস্তানের সেমির সমীকরণ টিকে আছে কেবল কাগজে-কলমে। কিউইদের রানরেট টপকে সেমিফাইনালে যেতে হলে রীতিমতো খালি হাতে ভারত সাগর পাড়ি দিতে হবে পাকিস্তানকে! নিজেদের শেষ ম্যাচে ইংলিশদের বিপক্ষে ২৮৭ রানের (পাকিস্তান আগে ব্যাটিং করে ৩০০ রান করলে) জয় দরকার হবে বাবর আজমদের। অর্থাৎ ইংল্যান্ডকে অলআউট করতে হবে মাত্র ১৩ রানে। 

আর পরে ব্যাটিং করে ইংলিশদের ৫০ রানে অলআউট করতে পারলে পাকিস্তানকে সেই লক্ষ্য তাড়া করতে হবে ২.৩ ওভারে। তাই পাকিস্তানের শেষ চারে যাওয়ার স্বপ্ন তাই এখন বিবর্ণ। ক্রিকেটের কোনো সমীকরণেই বলতে গেলে নিউজিল্যান্ডকে টপকানো সম্ভব নয় বাবর আজমদের জন্য। অবশ্য পাকিস্তানের জন্য অভিনব এক উপায় বাতলে দিলেন দেশটির কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম! সেটা অবশ্য মজাচ্ছলেই বলেছেন তিনি।

পাক কিংবদন্তির মতে, আগে ব্যাটিং করে প্রয়োজন অনুযায়ী রান করতে হবে। এরপর ইংল্যান্ড ড্রেসিংরুমে বাইরে থেকে তালা লাগিয়ে দিতে হবে। তাতে সবাই ‘টাইমড আউট’ হয়ে যাবে। আর এভাবেই কেবল সেমিফাইনালে যেতে পারে পাকিস্তান।

পাকিস্তানের টেলিভিশন চ্যানেল ‘এ স্পোর্টস’-এর প্যাভিলিয়ন অনুষ্ঠানে ওয়াসিম আকরামের এই অভিনব কৌশলের কথা শেয়ার করেছেন সঞ্চালক ফখরে আলম। 

অনুষ্ঠান শুরুর আগেই এই কৌশলের কথা নাকি জানিয়েছিলেন আকরাম। যদিও প্রোগ্রাম শুরু হতেই সেটা তিনি ভুলে গেছেন বলে জানান! সাবেক তারকা এই পেসারের ভুলে যাওয়ার বাজে স্মৃতি নিয়েও তাকে তাই খোঁচা দেন অনুষ্ঠানের সঞ্চালক। পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক তো আকরামের কৌশলকে আরও সহজ করতে বলেছেন। তিনি আগে থেকেই ইংল্যান্ডের ড্রেসিংরুমে তালা লাগানোর পরামর্শ দিয়েছেন।

পাকিস্তানের সেমির রাস্তা সহজ করতে গতকালকের ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারতে হতো নিউজিল্যান্ডকে। উল্টো লঙ্কানদের ৫ উইকেটের ব্যবধানে হারিয়েছে টানা দুই বারের রানারআপ নিউজিল্যান্ড। তবে এতেই শেষ হচ্ছে না এই জয়ের মাহাত্ম্য। ১৬০ বল হাতে রেখে জয় পাওয়ার সুবাদে রানরেটেও অনেকটা এগিয়ে গেছে তারা। নামের পাশে ১০ পয়েন্ট আর ০.৭৪৩ নেটরান রেট নিয়ে সেমিতে এক পা দিয়ে রেখেছে কিউইরা।

এফআই