২০১৯ বিশ্বকাপে পাকিস্তান এবং শ্রীলঙ্কার ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর নিশ্চিত হয়েছিল নিউজিল্যান্ডের সেমিফাইনাল। এবার পাকিস্তান প্রত্যাশায় ছিল তেমন কিছুর! তবে পাকিস্তানের সেই আশার গুড়ে বালি দিয়েছে কিউইরা। নিউজিল্যান্ডের বড় ব্যবধানের জয়ে পাকিস্তানের সেমির সমীকরণ টিকে আছে কেবল কাগজে-কলমে। কিউইদের রানরেট টপকে সেমিফাইনালে যেতে হলে রীতিমতো খালি হাতে ভারত সাগর পাড়ি দিতে হবে পাকিস্তানকে!

বৃহস্পতিবার শ্রীলঙ্কাকে ৫ উইকেটের ব্যবধানে হারিয়েছে টানা দুই বারের রানারআপ নিউজিল্যান্ড। তবে এতেই শেষ হচ্ছে না এই জয়ের মাহাত্ম্য। ১৬০ বল হাতে রেখে জয় পাওয়ার সুবাদে রানরেটেও অনেকটা এগিয়ে গেছে তারা। নামের পাশে ১০ পয়েন্ট আর ০.৭৪৩ নেটরান রেট নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে এখন কিউইরা।

সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে নিউজিল্যান্ডের বড় প্রতিপক্ষ ছিল পাকিস্তান। ৮ ম্যাচে তাদের পয়েন্ট ৮। লিগপর্বের শেষ ম্যাচে শনিবার কলকাতার ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাবরের দল। ওই ম্যাচ জিতলে তাদের পয়েন্টও হবে ১০। সেক্ষেত্রে চূড়ান্ত ফয়সালা হবে রানরেটে। 

নিউজিল্যান্ডকে রানরেটে টপকাতে হলে অসম্ভব কিছুই করতে হবে বাবর আজমের দলকে। সেমিফাইনালে যেতে হলে ইংলিশদের বিপক্ষে ২৮৭ রানের (পাকিস্তান আগে ব্যাটিং করে ৩০০ রান করলে) জয় দরকার হবে তাদের। অর্থাৎ ইংল্যান্ডকে অলআউট করতে হবে মাত্র ১৩ রানে।

আর পরে ব্যাটিং করে ইংলিশদের ৫০ রানে অলআউট করতে পারলে পাকিস্তানকে সেই লক্ষ্য তাড়া করতে হবে ২.৩ ওভারে। তাই পাকিস্তানের শেষ চারে যাওয়ার স্বপ্ন এখন অনেকটাই বিবর্ণ। অকল্পনীয় কিছু না ঘটলে সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ নিউজিল্যান্ডই হতে যাচ্ছে, তা এখন অনেকটাই নিশ্চিত।

জেএ/এইচজেএস