ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলছে বাংলাদেশ। ইতোমধ্যে নিগার সুলতানা জ্যোতির দল টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে। যেখানে মিতব্যয়ী বোলিং ও উইকেট নিয়ে দারুণ অবদান রেখেছেন টাইগ্রেস স্পিনার নাহিদা আক্তার। এরপরই সিরিজসেরা নাহিদা আইসিসির অক্টোবর মাসের সেরা খেলোয়াড়ের মনোনয়ন পেয়েছেন। সেরা হওয়ার দৌড়ে তর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করছেন নিউজিল্যান্ডের এমিলিয়া কার ও ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউস।  

আজ (মঙ্গলবার) বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এই তালিকা ঘোষণা করেছে। যেখানে পুরুষদের ক্রিকেটে সেরা হওয়ার দৌড়ে আছেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ, দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক ও নিউজিল্যান্ডের স্পিন অলরাউন্ডার রাচিন রবীন্দ্র।

এমিলিয়া কার ও হেইলি ম্যাথিউস

ভারতের মাটিতে চলমান বিশ্বকাপে দারুণ খেলছেন ডি কক, রবীন্দ্র ও বুমরাহ। চলতি আসরে ডি কক ও রবীন্দ্র দারুণ ব্যাটিং করছেন। রানসংগ্রহে শীর্ষে থাকা ডি কক এখন পর্যন্ত চার সেঞ্চুরিতে ৫৫০ রান করেছেন। কিউইদের হয়ে ৫২৩ রান করেছেন রবীন্দ্র। তিন সেঞ্চুরির পাশাপাশি তিনি ৩ উইকেটও পেয়েছেন। ইনজুরি থেকে ফেরা বুমরাহ সাম্প্রতিক সময়ে দারুণ ফর্ম দেখিয়েছেন। এশিয়া কাপের পর বিশ্বকাপেও বল হাতে আগুন ঝরাচ্ছেন ভারতীয় পেসার। বিশ্বকাপের ৮ ম্যাচে তিনি ১৫ উইকেট নিয়েছেন। যদিও উইকেটশিকারীর তালিকায় তার সামনে আছেন আরও পাঁচজন বোলার।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ২-১ ব্যবধানে জেতা টি-টোয়েন্টি সিরিজে ৮ উইকেট নিয়েছিলেন নাহিদা। প্রথম ম্যাচে মাত্র ৮ রানেই ৫ উইকেট নিয়ে গড়েন টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সেরা বোলিংয়ের রেকর্ড। পরের দুই ম্যাচে আরও ৩ উইকেটের কল্যাণে তিনি দ্বিতীয়বার মাসসেরার মনোনয়ন পেলেন। এর আগে ২০২১ সালের নভেম্বরে প্রথমবার এই মনোনয়ন পেলেও হেরে যান হেইলি ম্যাথিউসের কাছে।

জসপ্রিত বুমরাহ, কুইন্টন ডি কক ও রাচিন রবীন্দ্র

অন্যদিকে, অক্টোবরে অস্ট্রেলিয়া সফরে টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেন ম্যাথিউস। প্রথম ম্যাচে ৯৯ রানে অপরাজিত থাকার পর দ্বিতীয়টিতে খেলেন ১৩২ রানের ম্যাচ জেতানো ইনিংস। শেষ ম্যাচেও তার ব্যাটে আসে ৭৯ রান। এছাড়া বল হাতে ম্যাথিউস ৩ উইকেটও পেয়েছেন। নিউজিল্যান্ডের এমিলিয়া কার দক্ষিণ আফ্রিকা সফরে ব্যাট-বলে আলো ছড়িয়েছেন। ৭০ ও ৬১ রানের ইনিংস খেলার পাশাপাশি ১ উইকেট নেন এমিলিয়া।

এএইচএস