নিজের জন্মদিনে শচীনকে ছুঁয়ে ইতিহাসের অংশ হয়েছেন ভারতের বিরাট কোহলি। ওয়ানডে ফরম্যাটে যৌথভাবে সবচেয়ে বেশি শতকের মালিক এখন ভারতের বিরাট কোহলি। রোববার কলকাতার ইডেন গার্ডেনসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১১৯ বলে নিজের ওডিয়াই ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি করেন কোহলি। এই সেঞ্চুরি তাকে বসিয়ে দিয়েছে শচীন টেন্ডুলকারের পাশে। ওয়ানডেতে দুজনের সেঞ্চুরিই এখন সমান। 

যে টেন্ডুলকারের রেকর্ড কোহলি ভেঙেছেন, সেই শচীনই এবার শুভেচ্ছা জানিয়েছেন তাকে। ভারতের ইনিংস শেষ হতেই বিরাটকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) এ পোস্ট করেছেন তিনি। সদ্য পঞ্চাশে পা দেওয়া শচীন তাকে পরের সেঞ্চুরির জন্যও শুভকামনা জানিয়ে রেখেছেন। 

ওই পোস্টে শচীন লিখেছেন, 'চলতি বছরের শুরুতেই ৪৯ থেকে ৫০ এ পা দিতে আমার ৩৬৫ দিন অপেক্ষা করতে হয়েছে। আশা করি তুমি অল্প কদিনের ভেতরেই ৪৯ থেকে ৫০এ চলে যাবে আর আমার রেকর্ড ভেঙে দিবে।' পোস্টের শেষে ছোট করে অভিনন্দন লিখতেও ভুল করেননি মাস্টার ব্লাস্টার। 

রোববার ইডেন গার্ডেনসে বিশ্বকাপের হাই-ভোল্টেজ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের ৪৯তম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়েছেন কোহলি। এই ইনিংস তাকে নিয়ে গিয়েছে শচীন টেন্ডুলকারের পাশে। সবমিলিয়ে এটি তার ৭৯তম সেঞ্চুরি।  

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে শুরু থেকেই সাবধানী ইনিংস খেলেছেন কোহলি। আগের দুইবার নিজেকে শেষ সময়ে ধরে রাখতে পারেননি কোহলি। এবার আর সেই ভুল করলেন না। অনেকটা সময় নিয়ে নিজেকে সামাল দিয়েছেন কোহলি। সেঞ্চুরিও এসেছে অনেকটা সময় পর। তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করতে খেলেছেন ১১৯ বল।

ইনিংসে লুঙ্গি এনগিডি আর কাগিসো রাবাদা বারবার ইয়র্কার কিংবা তাবরাইজ শামসির একের পর এক ওয়াইডেও মনোঃসংযোগে বিঘ্ন ঘটেনি কোহলির। নিজেকে ধরে রেখেছেন। আগের ইনিংসগুলোর মত সিদ্ধান্তহীনতা কিংবা তাড়াহুড়োও করেননি। ইডেনের বিশাল নীলের সমুদ্রে ঠিকই নিজেকে নিয়ে গিয়েছেন অনন্য এক উচ্চতায়।  

জেএ