চলতি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচেই ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৮ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বিরাট কোহলি। কিংবদন্তি ব্যাটার শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির মাইলফলক ছুঁতে অপেক্ষা ছিল কেবল এক কদম।

নিউজিল্যান্ডের বিপক্ষে ৯৫ আর শ্রীলঙ্কার বিপক্ষে ৮৮ রান কোহলির অপেক্ষার প্রহর বাড়িয়েছে কেবল। কিন্তু সেই অপেক্ষার অবসান হলো নিজের ৩৫তম জন্মদিনে। তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করতে খেলেছেন ১১৯ বল।

আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্রিকেটের নন্দনকানন ইডেনে  শতরান করে কোহলি ধন্যবাদ জানালেন ঈশ্বরকে। ওডিআই ক্যারিয়ারে ৪৯তম সেঞ্চুরি হাঁকিয়ে বিরাট কোহলি বললেন, ‘জন্মদিনের দিন শতরান করতে পেরেছি। ঈশ্বরকে ধন্যবাদ আমাকে এমন সুযোগ করে দেওয়ার জন্য। সেটাও আবার এমন একটা মাঠে। 

গ্যালারি ঠাসা ইডেন অপেক্ষা করছিল জন্মদিনে বিরাট কোহলির শতরান দেখার জন্য। সেই অপেক্ষা সার্থক হয়েছে। কোহলি বলেন, ‘এমন বিশাল সংখ্যক দর্শকের সামনে শতরান করতে পেরেছি। দারুণ অনুভূতি।’ইডেনের পিচে ব্যাট করা কঠিন ছিল বলে জানালেন কোহলি।

১২১ বলে ১০১ রানের অপরাজিত ইনিংস খেলে তিনি বলেন, ‘এমন পিচে ব্যাট করা কঠিন। রোহিত (শর্মা) এবং শুভমান (গিল) শুরুটা খুব ভালো করেছিল। বল থমকে আসছিল। ধীরে ধীরে পিচে স্পিন ধরতে শুরু করে। আমার দায়িত্ব ছিল শেষ পর্যন্ত ব্যাট করা। দল আমাকে তেমনটাই বলেছিল। শ্রেয়াসও খুব ভালো খেললো।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে কোহলির কীর্তিগড়া সেঞ্চুরিতে ভর করে ৩২৭ রানের বড় পুঁজি পেয়েছে ভারত। কোহলি বলেন, ‘পিচটা মন্থর। আমাদের দলে ভালো বোলার আছে। দ্রুত উইকেট তুলতে হবে। শুরুতেই উইকেট নিলে চাপে ফেলে দেওয়া যাবে ওদের।

এফআই