দক্ষিণ আফ্রিকার ক্রিকেট মানেই যেন কিংবদন্তিদের খোলা হাটবাজার। যুগে যুগে এই দেশ থেকে উঠে এসেছে ক্রিকেট বিশ্বের অসাধারণ সব প্রতিভা। ছিল অনন্য সব অধিনায়ক। এবি ডি ভিলিয়ার্স, গ্রায়েম স্মিথ কিংবা হ্যান্সি ক্রনিয়েদের মত অধিনায়ক ক্রিকেট বিশ্বকে উপহার দিয়েছে দক্ষিণ আফ্রিকা। আর তাদের উত্তরসূরি হিসেবে বর্তমানে আছেন টেম্বা বাভুমা। 

তবে বাভুমা অধিনায়ক হওয়ার পর থেকে যতটা না মাঠের খেলার কারণে আলোচনায় এসেছেন, তারচেয়ে বেশি তার নাম এসেছে সমালোচনা কিংবা ট্রলের কারণে। অনেকেরই অভিযোগ শুধুমাত্র কৃষ্ণাঙ্গ হওয়ার কারণে কোটার ভিত্তিতে অধিনায়ক হয়ে দলে সুযোগ পেয়েছেন বাভুমা। 

যদিও পরিসংখ্যান কথা বলছে বাভুমার পক্ষে। এখন পর্যন্ত ৩৪ ওয়ানডে ইনিংসে ব্যাট করেছেন এই প্রোটিয়া ব্যাটার। আর তাতে রান করেছেন ১ হাজার ৪৭৮। ৪৯.২৬ গড়ে আর ৯০ ছুঁইছুঁই স্ট্রাইকরেটে ব্যাট করেছেন বাভুমা। শুধু ২০২৩ সাল গণনায় নিলেও অনন্য ছিলেন এই ওপেনার। চলতি বছর ১৫ ওয়ানডে খেলে বাভুমার ব্যাট থেকে এসেছে ৭৪৮ রান। গড়টা ৫৭ এর বেশি। স্ট্রাইকরেটও সমীহ করার মতোই। দুই অর্ধশতক ছাড়াও করেছেন ৩ সেঞ্চুরি। 

এটা কেবল মাঠের পারফর্ম্যান্স। মাঠের বাইরেও সুনাম আছে বাভুমার। দলের ভেতরের পরিবেশ নিয়ন্ত্রণের ক্ষেত্রেও সুনাম আছে ৩৩ বছর বয়েসী এই ওপেনার ব্যাটারের। ২০২২ বিশ্বকাপের আগে তার অনুরোধেই অবসরের সিদ্ধান্ত বদলে বিশ্বকাপ দলে ছিলেন কুইন্টন ডি কক। 

এমনকি ঘরোয়া পর্যায়েও অধিনায়ক হিসেবে সুনাম আছে বাভুমার। দলের ভেতরের বিভিন্ন সময় বিভেদের গুঞ্জন দমনেও বড় ভূমিকা ছিল বর্তমান অধিনায়কের। সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন সমালোচনা আর ট্রলের বাইরে বাভুমা সত্যিকার অর্থেই দক্ষিণ আফ্রিকার ড্রেসিংরুমের অবিচ্ছেদ্য এক অংশ। 
জেএ