সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দারুণ ফর্মে রয়েছেন জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা। তবে দলীয় ব্যর্থতায় তাদের চলমান ওয়ানডে বিশ্বকাপে খেলা হচ্ছে না। এখন তাদের দৃষ্টি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে। তার আগে সংক্ষিপ্ত এই ফরম্যাটের নেতৃত্বে পরিবর্তন এনেছে জিম্বাবুয়ে। টি-টোয়েন্টির অধিনায়কত্ব পেয়েছেন সিকান্দার রাজা।

গতকাল (শনিবার) জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের সভা শেষে এ ঘোষণা দেওয়া হয়। ফলে আগামী মাস থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে নতুন নেতৃত্বে খেলবে আফ্রিকান দেশটি। এর আগে ফরম্যাটটিতে তাদের নেতা ছিল আরেক অলরাউন্ডার ক্রেইগ এরভাইন। তিন ফরম্যাটের বদলে তার কাঁধে এখন টেস্ট ও ওয়ানডে ফরম্যাটের নেতৃত্বভার রয়েছে।

আগামী বছর যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট উইন্ডিজের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে। বিশ্বকাপ বাছাইয়ে ভালো করার মাধ্যমে সেখানে জায়গা করে নিতে চায় জিম্বাবুইয়ানরা। একইসঙ্গে দলটি প্রধান কোচ ডেভ হটনকেও ধরে রেখেছে। সেই সঙ্গে বাছাইয়ে উত্তোরণের লক্ষ্যে হটনের সঙ্গে কোচিং প্যানেলে রাখা হয়েছে ডেভিড মুতেন্দ্র ও সাবেক অধিনায়ক এলটন চিগাম্বুরাকে।

জিম্বাবুয়ে বোর্ডের ক্রিকেট কমিটিতেও নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। ব্লেসিং এনগোদোকে করা হয়েছে কমিটির চেয়ারম্যান। তার অধীনে রয়েছেন দেশটির সাবেক তারকা ক্রিকেটার হ্যামিল্টন মাসাকাদজা, কেনিয়ন জিয়েল, রাসেল টিফিন, জুলিয়া চিভাবা, হটন ও চিগাম্বুরা। একইসঙ্গে মেয়েদের বিশ্বকাপ সামনে রেখে তারা পুরনো কমিটিকে বহাল রেখেছে।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরে (২০২৪) উঠেছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

কোয়ালিফায়ার খেলে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, কানাডা ও পাপুয়া নিউগিনির পর মূলপর্ব নিশ্চিত করেছে এশিয়ার আরও দুই দেশ নেপাল ও ওমান। বাকি তিন দল নির্ধারণ হবে আমেরিকা (একটি) ও আফ্রিকা (দুটি) থেকে।

এএইচএস