ঘরের মাঠের বিশ্বকাপে খেলতে পারবেন কি না, তা নিয়েই শঙ্কা ছিল জসপ্রিত বুমরাহ’র। চোটের কারণে তিনি লম্বা সময় ধরে ছিলেন মাঠের বাইরে। সে কারণে সর্বশেষ আইপিএল এবং টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও খেলা হয়নি ভারতীয় এই তারকা পেসারের। সে সময় তার দলে ফেরা ও ছন্দে ফেরার শঙ্কা নিয়ে বিভিন্ন পক্ষ থেকে নানা গুঞ্জন ভেসে আসছিল। যা মোটেও অজানা ছিল না বুমরাহ’র। যার পেছনে মূল ভূমিকা রেখেছেন তার স্ত্রী সঞ্জনা গণেশন।

দীর্ঘদিন পর মাঠে ফিরলেও বুমরাহ এশিয়া কাপ ও বিশ্বকাপে ভারতের অটো চয়েজ। সেটা শুধুমাত্র নামের জোরে নয়, মাঠে তার দাপটটাই এমন। দীর্ঘ সময়ের চোটও তার বোলিং বৈচিত্র ও ব্যাটারদের নাজেহাল করার কৌশলে কোনো বিরতি আনতে পারেনি। কিন্তু তার মাঠে ফেরার আগের সময়টা ছিল অন্যান্য প্রায় সব ক্রিকেটারের মতো। ক্যারিয়ারজুড়ে ফর্ম দেখালেও তাকে নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছিলেন।

বিষয়গুলো বুমরাহ’র কানে আসতো তার স্ত্রী সঞ্জনার মাধ্যমে। যিনি টেলিভিশনে খেলার অনুষ্ঠানের উপস্থাপনা করেন। বিষয়টি টেনে এনে বুমরাহ বলেন, ‘আমার স্ত্রীও খেলার সংবাদমাধ্যমে কাজ করে। তাই আমি আর কখনও ফিরে আসতে পারব কি না, ক্যারিয়ার নিয়ে এমন প্রশ্নগুলো শুনতে পেরেছি। কিন্তু এতে কিছু যায়-আসে না। আমি এখন খুব খুশি।’

ভারতীয় তারকা আরও বলেন, ‘আমি ফিরে এসেছি এবং বুঝতে পেরেছি, খেলাটি খেলতে কতটা ভালোবাসি। আমি কোনো কিছুর পেছনে ছুটিনি। চোট থেকে ফিরে আসার পর মাথা ঠান্ডা ছিল। তাই আমি ইতিবাচক কিছুর দিকে তাকিয়ে আছি এবং চেষ্টা করছি যতটা সম্ভব উপভোগ করতে।’

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৬ ম্যাচে ১৫.০৭ গড়ে বুমরাহ নিয়েছেন ১৪ উইকেট। অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাডাম জাম্পা ও শাহিন শাহ আফ্রিদির সমান ১৬ উইকেটের পর এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারি বুমরাহ। এবারের আসরে তার সেরা বোলিং ফিগার ৩৯ রানে ৪ উইকেট।

এএইচএস