চলতি বিশ্বকাপে জমজমাট এক ম্যাচ উপহার দিয়েছিল পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচ। পাকিস্তানের দেওয়া ২৭১ রানের জবাবে প্রোটিয়াদের ইনিংসে তৈরি হয় শ্বাসরুদ্ধকর পরিস্থিতি। এরপর অবশ্য শেষ হাসি হেসেছে টেম্বা বাভুমার দল। এমন ক্লোজ ম্যাচে হারের পর বাবর আজমদের কপালে শাস্তিও জুটেছে। স্লো ওভার রেটের কারণে পাকিস্তানকে ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা করেছে আইসিসি।

চেন্নাইয়ে গতকাল (শুক্রবার) দক্ষিণ আফ্রিকার কাছে ১ উইকেটে টানা চতুর্থ হারের স্বাদ পায় পাকিস্তান। একইসঙ্গে নির্ধারিত সময়ের ভেতর বাবররা ম্যাচটি শেষ করতে পারেননি।

আইসিসির কোড অব কন্ডাক্ট অনুযায়ী, নির্ধারিত সময়ের পর অন্তত এক ওভার করা হলে নির্দিষ্ট দলের ম্যাচ ফি ৫ শতাংশ পর্যন্ত কেটে নেওয়া হয়। এক্ষেত্রে চার ওভারের পরিমাণ সময় দেরি করেছে পাকিস্তান।

ম্যাচটিতে অন-ফিল্ড আম্পায়ার হিসেবে ছিলেন অ্যালেক্স ওয়ার্ফ এবং পল রাইফেল। এছাড়া থার্ড আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ এবং রিচার্ড ক্যাটলবরো ফোর্থ আম্পায়ারের দায়িত্বে নিয়োজিত ছিলেন। ম্যাচ শেষে তারা পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। পরে পাক অধিনায়ক বাবর সেই শাস্তি মেনে নিয়েছেন।

এখন পর্যন্ত বিশ্বকাপের ৬ ম্যাচে পাকিস্তান মাত্র দুটিতে জিতেছে। ১৯৯২-এর বিশ্বকাপজয়ীদের পারফরম্যান্স পুরো বিশ্বকাপজুড়েই নড়বড়ে। সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে কালকের ম্যাচটিতে তাদের অবশ্যই জিততে হতো। কিন্তু তাতে সফল না হওয়ায় রাউন্ড রবিন পর্ব থেকেই দেশের পথ ধরতে হতে পারে বাবরদের।

কলকাতায় নিজেদের পরবর্তী ম্যাচে আগামী মঙ্গলবার বাংলাদেশের মুখোমুখি হবে পাকিস্তান। এখন পর্যন্ত বাংলাদেশও কেবল একটি ম্যাচ জিতেছে। তার নেদারল্যান্ডসের সঙ্গে চলমান ম্যাচে হারের পথে আছে সাকিব আল হাসানের দল। সে হিসেবে এই ম্যাচের পর টাইগারদের জয়-পরাজয় আর টুর্নামেন্টে টিকে থাকতে যথেষ্ট হবে না! বিপরীতে অবশ্যই জিততে হবে বাবরদের।

এএইচএস