বিশ্বকাপের আগেও পাকিস্তান ছিল অপ্রতিরোধ্য। ওয়ানডে ফরম্যাটে রীতিমত উড়ছিলেন বাবর আজমরা। ছিলেন ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের সেরা অবস্থানে। এশিয়া কাপে ফাইনাল খেলতে না পারলেও নিজেদের কক্ষপথ থেকে সরে যায়নি দেশটি। তবে বিশ্বকাপে ভারতের কাছে হারের যেন মনোবল ভেঙে দিয়েছে তাদের। এবার তারা আছে বাদ পড়ার শঙ্কায়।  

টানা চার হারে এই মুহূর্তে বাজে সময় পার করছে পাকিস্তান। সবশেষ গতকাল শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানটান উত্তেজনার ম্যাচে ১ উইকেটে হেরে যান বাবর আজমরা। ৬ ম্যাচ থেকে এখন তাদের সংগ্রহ মোটে ২ পয়েন্ট। অবস্থা এতটাই শোচনীয়, বিশ্বকাপ থেকেই ছিটকে যেতে পারে তারা। নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয় তাদের ঠেলে দেবে খাদের কিনারে। 

 

পরের ৩ ম্যাচ জিতলে ১০ পয়েন্টে পৌঁছে যাবেন বাবরেরা। তবে শুধু সেই ম্যাচ জিতলেই সেমিফাইনালে ওঠা নিশ্চিত হবে না পাকিস্তানের। পাকিস্তানের ম্যাচ বাকি বাংলাদেশ (৩১ অক্টোবর), নিউজিল্যান্ড (৪ নভেম্বর) এবং ইংল্যান্ডের (১১ নভেম্বর) বিরুদ্ধে। এদের মধ্যে নিউজিল্যান্ড আছে। কিউইদের পয়েন্ট ৮ । আর চতুর্থ স্থানে পাকিস্তানের বাকি প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তাদের পয়েন্ট ৬। লঙ্কানদের পয়েন্ট সমান ৪ হলেও রানরেটে তারা এগিয়ে।  

এই মুহূর্তে অস্ট্রেলিয়া আর দুই ম্যাচ জিতলে বা শ্রীলঙ্কা যদি তিন ম্যাচ জেতে তবে পাকিস্তানের বাদ পড়ার শঙ্কাই বেশি। রানরেটে পিছিয়ে থাকার কারণে সেমির দৌড় থেকে ছিটকে যাবে তারা। আবার বাংলাদেশ যদি নিজেদের চার ম্যাচের সবকটিতে জয় পায়, তবে সেটাও হবে পাকিস্তানের ভয়ের কারণ।  

সেমিফাইনালে যেতে তাই পাকিস্তানকে কেবল নিজেদের ম্যাচে জিতলেই হবে না, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার পাশাপাশি বাংলাদেশও যেন ১০ পয়েন্ট না পায়, সেই প্রার্থনা করতে হবে। 

জেএ