দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সুযোগ ছিল বিশ্বকাপে নিজেদের অবস্থান উপরে উঠিয়ে আনার। যদিও তাতে পুরোপুরি ব্যর্থ হয়েছে বাংলাদেশের ক্রিকেটাররা। বরং বড় পরাজয়ের ফলে পয়েন্ট টেবিলের সবার নিচেই চলে যায় সাকিব আল হাসানরা। অবশ্য দিনশেষে বাংলাদেশকে কিছুটা হলেও স্বস্তি দিয়েছে নেদারল্যান্ডস। অস্ট্রেলিয়ার কাছে হেরে তারাই এখন সবার নিচে। 

অজিদের কাছে ৩০৯ রানের রেকর্ড ব্যবধানে পরাজিত হয় ডাচরা। যার সুবাদে পয়েন্ট টেবিলের দশম স্থানে চলে যেতে হয়েছে স্কট এডওয়ার্ডসদের। বাংলাদেশের সমান ২ পয়েন্ট থাকলেও, শুধুমাত্র রানরেটের কারণে ১০ম স্থানে চলে যেতে হয়েছে ডাচদের। এই মুহূর্তে তাদের রানরেট -১.৯০২। বাংলাদেশের রানরেট -১.২৫৩। আর রানরেট -১.২৪৮ নিয়ে ইংল্যান্ড আছে ৮ম স্থানে। 

# দল ম্যাচ জয় হার ড্র পরিত্যক্ত নেট রানরেট পয়েন্ট
ভারত
১.৩৫৩ ১০
দক্ষিণ আফ্রিকা
২.৩৭০
নিউজিল্যান্ড
১.৪৮১
অস্ট্রেলিয়া
১.১৪২
পাকিস্তান
-০.৪০০
আফগানিস্তান
-০.৯৬৯
শ্রীলঙ্কা
৩  -১.০৪৮
ইংল্যান্ড
-১.২৪৮
বাংলাদেশ
-১.২৫৩
১০
নেদারল্যান্ডস
-১.৯০২

গতকালের এক জয়ে অবশ্য অস্ট্রেলিয়ার অবস্থান পরিবর্তন হয়নি। এখন পর্যন্ত চারেই আছে তারা। শীর্ষে যথারীতি ভারত। দুইয়ে আর তিনে আছে নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। 

এদিকে আজ বৃহস্পতিবার ৫ম রাউন্ডের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা এবং ইংল্যান্ড। এই ম্যাচে জয়ী দল এগিয়ে যাবে বাংলাদেশের তুলনায়। তবে পরাজিত দল চলে যেতে পারে বাংলাদেশের নিচে। সেক্ষেত্রে আটে উঠে আসতে পারে টাইগাররা। 

জেএ