বড় মঞ্চ পেলেই জ্বলে ওঠেন মাহমুদউল্লাহ রিয়াদ। সেটি তার ওয়ানডে ক্যারিয়ারের চারটি সেঞ্চুরির দিকে তাকালেই টের পাওয়া যায়। বিশ্বকাপে তিনটি এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে একটি ম্যাজিক ফিগার পূর্ণ করেন মাহমুদউল্লাহ। এরপরও চলতি আসরের আগে তার দলে ঢোকা নিয়ে কত নাটকই না হলো! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজকের সেঞ্চুরিতে জানান দিলেন বিশ্রামের নামে বাদ দেওয়া রিয়াদ এখনও ফুরিয়ে যাননি।

চলতি বছর ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন রিয়াদ। তখন বিসিবি থেকে বলা হয়েছিল, বিশ্রাম দেওয়া হয়েছে তাকে। এরপর জানা যায় বাদই পড়েছেন মাহমুদউল্লাহ। সর্বশেষ গত মাসে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে তিনি দলে ফেরেন। পরে বিশ্বকাপ দলে সুযোগ পেয়েই অভিজ্ঞ এই ব্যাটার প্রথম দুই ম্যাচেই সামর্থ্যের প্রমাণ দিয়েছেন।

সেই ধারাবাহিকতায় ব্যাটিং লাইনআপ ধসে পড়া দিনেও তৃতীয় ম্যাচে ব্যাট করতে নেমেই রিয়াদের সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪৯ রানের বড় হারের দিনে মাহমুদউল্লাহ করলেন ১১১ রান।

পরবর্তীতে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে নিজের বাদ পড়া নিয়ে মুখ খুলেছেন তিনি। জানিয়েছেন অনেক কথা বলার আছে, তবে মাহমুদউল্লাহ বলতে চান উপযুক্ত সময়ে, ‘আলহামদুলিল্লাহ। এটা ভালো সময় আমার মনে হয়। যদিও আমি অনেক কিছু নিয়ে কথা বলতে চাই। কিন্তু এটা কথা বলার জন্য ঠিক সময় নয়। যেটা আমি বলতে পারি, দলের জন্য খেলতে চেয়েছি। দলের জন্য অবদান রাখতে পেরেছি। যদি দলের জয়ের জন্য কিছু করতে পারি, তাহলে আরও ভালো লাগবে।’

বাদ পড়ার সময়ে শক্তি কোথায় পেলেন জানতে চাইলে মাহমুদউল্লাহ বলেন, ‘আমি জানি না। হয়তো আল্লাহ আমাকে চালিয়ে যাওয়ার শক্তিটা দিয়েছেন। চেষ্টা করেছি ফিটনেস ঠিক রাখতে, কষ্ট করতে। এর বাইরে তো আমার আর করার কিছু নেই।’

এসএইচ/এএইচএস