চলতি বছরটা স্বপ্নের মতো শুরু করেছিলেন নাজমুল হোসেন শান্ত। ঘরের মাঠ কিংবা দেশের বাইরেও নিজের সামর্থ্য দেখিয়েছেন। বিশ্বকাপ শুরুর আগপর্যন্তও ছিলেন দারুণ ফর্মে। তার এমন পারফরম্যান্স টাইগার সমর্থকদের আশা জুগিয়েছিল চলমান বিশ্বকাপেও। কিন্তু আইসিসির এই মেগা আসরে মুদ্রার অপর-পিঠ দেখিয়ে দিলেন শান্ত। খুঁজে পাওয়া যাচ্ছে না ২০১৯ বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব আল হাসানকেও!

বিশ্বকাপে বাংলাদেশের চতুর্থ ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে গোল্ডেন ডাক খেয়েছিলেন শান্ত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও আজ তিনি প্রথম বলেই ড্রেসিংরুমে ফিরলেন। বিশ্বকাপের এক আসরে টপ অর্ডার ব্যাটারদের মধ্যে একাধিকবার গোল্ডেন ডাক খাওয়ার তালিকায় শান্ত’র অবস্থান চারে। এর আগে রমেশ কালুভিতারানা (১৯৯৬), জনি বেয়ারস্টো (২০১৯), মার্টিন গাপটিলের (২০১৯) দখলে এই অনাকাঙ্ক্ষিত রেকর্ড ছিল। 

বিশ্বকাপে বাংলাদেশ প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে শুরু করেছিল। সেই ম্যাচে শান্ত করেছিলেন অপরাজিত ৫৯ রান। এরপর আর কোনো ম্যাচেই দুই অঙ্কের রানেই পৌঁছাতে পারেননি শান্ত। অন্যান্য দলের তিন নম্বরে নামা ব্যাটাররা যেখানে আলো ছড়াচ্ছেন, শান্ত সেখানে নিভু নিভু প্রদীপ হয়ে জ্বলছেন। তার ফর্মহীনতায় ভুগছে দলও।

শান্তর মতোই রানখরায় ভুগছেন বাংলাদেশ অধিনায়ক সাকিবও। বিশ্বকাপের ৪ ম্যাচে ব্যাট করে তিনি করেছেন মোটে ৫৬ রান। এছাড়া ইনজুরির কারণে ভারতের বিপক্ষের ম্যাচটি সাকিব খেলেননি। সবমিলিয়ে বলা যায় খুব একটা ভালো সময় যাচ্ছে না টাইগার অধিনায়কের। 

দক্ষিণ আফ্রিকার দেওয়া ৩৮৩ রানের জবাবে পরপর দুই বলে শান্ত ও ওপেনার তানজিদ তামিমকে হারায় বাংলাদেশ। এরপর যেখানে সাকিব ব্যাটিংয়ের ভরসা হয়ে ওঠার কথা, সেখানে তিনিও ফিরেছেন মাত্র ১ রানে। লিজাড উইলিয়ামসের অফ স্টাম্পের বাইরে দিয়ে বেরিয়ে যাওয়া বলে খোঁচা দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। বাঁ-দিকে ঝাঁপিয়ে হেইনরিখ ক্লাসেন চলতি ইনিংসে নিজের তৃতীয় ক্যাচটি নিয়েছেন।

এসএইচ/এএইচএস