বিশ্বকাপে আরও একবার সেঞ্চুরির দ্বারপ্রান্তে চলে গিয়েছিলেন ভারতের বিরাট কোহলি। দলের দরকার ৫ রান, কোহলিও আছেন ৯৫ রানে। এমন সমীকরণে ম্যাচ জয়ের চেয়ে ভারতীয় এই ব্যাটারের সেঞ্চুরিতেই মনোযোগ ছিল সবার। বিশ্বকাপের মঞ্চে এই সেঞ্চুরিই তাকে নিয়ে যেতে পারতো দ্য গ্রেট শচীন টেন্ডুলকারের পাশে।

রোববার ধর্মশালায় বিশ্বকাপের ২২তম ম্যাচে ৯৫ রানে ফিরতে হয়েছে ভারতীয় এই ব্যাটারকে। ৫ রানের ব্যবধানে দুই ওপেনারকে হারানোর পর ভারতকে একাই টেনে নিয়ে গিয়েছেন কোহলি। মাঝে শ্রেয়াশ আইয়ার, লোকেশ রাহুলদের ব্যাট থেকে ছোট কিছু ইনিংস এলেও কাজের কাজটা করেছেন কোহলিই। সেঞ্চুরিটা এক অর্থে প্রাপ্যই ছিল তার। ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিকও হতে পারতেন। 

ওয়ানডে ক্যারিয়ারে শচীনের ব্যাট থেকে এসেছে ৪৯ সেঞ্চুরি। বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে নিজের ৪৮তম সেঞ্চুরি পেয়েছিলেন বিরাট। নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিটা না পেলেও আরেক তালিকায় ঠিকই শীর্ষে চলে গিয়েছেন সাবেক অধিনায়ক। এই মুহূর্তে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক কোহলি।

বিশ্বকাপের ৫ ম্যাচ থেকে কোহলির সংগ্রহ ৩৫৪ রান। ব্যাট করেছেন ৭০ এর বেশি গড়ে। চার ম্যাচেই খেলেছেন পঞ্চাশোর্ধ ইনিংস। তার মধ্যে একটিকে সেঞ্চুরিতে পরিণত করেছেন। বাংলাদেশের বিপক্ষে এসেছিল সেই শতক। পাকিস্তানের বিপক্ষে ১৬ রানের ইনিংস বাদ দিলে বাকি ম্যাচগুলোতে ভারতের জয়ে মুখ্য ভূমিকায় ছিলেন তিনি। 

সেরা ব্যাটারদের এই তালিকায় ২য় স্থানে আছেন কোহলির সতীর্থ এবং ভারত অধিনায়ক রোহিত শর্মা। তার রান ৩১১। খেলেছেন ৫ ম্যাচ। নামের পাশে আছে ১ সেঞ্চুরি এবং ১ হাফসেঞ্চুরি। গড় ৬২.২০। 

তিনে আছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। ৪ ম্যাচে নিয়েছেন ২৯৪ রান। ১ শতকের পাশাপাশি আছে ১ অর্ধশতক। নিজের রানের টালি অবশ্য আজ আরও খানিকটা বাড়িয়ে নেয়ার সুযোগ থাকছে তার জন্য। সোমবার আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে মাঠে নামবেন তিনি। 

তবে সেরাদের এই তালিকায় নেই কোন বাংলাদেশির নাম। বিশ্বকাপে বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি রান মুশফিকুর রহিমের। ৪ ম্যাচে ১৫৭ রান করা মুশফিক আছেন রান সংগ্রাহক তালিকার ২১ নম্বরে। ১৫৫ রান নিয়ে এরপরেই আছেন আরেক বাংলাদেশি লিটন দাস। 

জেএ