বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে শতরান করেছেন বিরাট কোহলি। সেই শতরানের জন্যে তাকে অপেক্ষা করতে হয়েছে তো বটেই, অনেক হিসাবও কষতে হয়েছে। কোনো বলে রান নিয়েছেন, কোনো বলে সুযোগ থাকলেও রান নেননি। কোহলির এই আচরণ ভালো লাগেনি ভারতীয় টেস্ট দলে তার সতীর্থ চেতেশ্বর পুজারার। তার মতে, নিজের আগে দলকে প্রাধান্য দেওয়া উচিত। সেটা কোহলি দেখাননি বলেই মত তার।

বাংলাদেশের বিপক্ষে ভারতের শেষ ৩০ রান এসেছে কোহলির ব্যাট থেকে। শেষ ২১টি বলে ৮টিতে কোনো রান হয়নি। দলের জিততে একসময় ১ রান দরকার ছিল। কোহলির শতরানে দরকার ছিল ৩ রান। সেই সময় ৬ মেরে শতরান করেন কোহলি।

এই ম্যাচ দেখে এক ওয়েবসাইটে পুজারা বলেছেন, ‘কোহলি শতরান করুক সেটা আমিও চাইছিলাম। কিন্তু ম্যাচ তাড়াতাড়ি শেষ করার ব্যাপারটাও মাথায় রাখতে হবে। যে কোনো দলই নেট রান রেট বাকিদের থেকে বেশি রাখতে চায়। যে ম্যাচে আসল লড়াই রান রেটের সঙ্গে, সেখানে পেছন ফিরে তাকানো উচিত নয়। এটা করা উচিত ছিল, ওটা করা উচিত ছিল, এই আক্ষেপ চলবে না।’

পুজারার মতে, হয়তো সবার সঙ্গে কথা বলেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাউকে না কাউকে আত্মত্যাগ করতেই হতো। সেটা মাথায় রেখেও বলেছেন, ‘দল হিসেবে দেখলে আগে দলের কথাই মাথায় থাকা উচিত। আমি সেটাই মনে করি। আপনি নিজের মাইলফলক গড়তেই পারেন। কিন্তু দলের মূল্য দিয়ে নয়। খেলোয়াড় হিসেবে আপনার কাছে বিকল্প থাকতেই পারে। তবে কিছু কিছু খেলোয়াড় মনে করে শতরান করলে তারা পরের ম্যাচে খেলতে পারবে। নির্ভর করছে আপনার মানসিকতা কী রকম তার ওপরে।’

১৯ অক্টোবর বিশ্বকাপ মঞ্চে বাংলাদেশের দেওয়া ২৫৭ রানের লক্ষ্য রোহিত শর্মার দল পেরিয়েছে ৫১ বল ও ৭ উইকেট হাতে রেখে। ম্যাচসেরা হয়েছেন সেঞ্চুরিয়ান ব্যাটার বিরাট কোহলি। ৬টি চার ও চারটি ছক্কায় তিনি ৯৭ বলে ম্যাজিক ফিগার পূর্ণ করেছেন। জয় নিয়ে মাঠ ছাড়ার আগে শেষপর্যন্ত অপরাজিত ছিলেন ১০৩ রানে।

এসএম