বিশ্বকাপে বাবর আজমদের শুরুটা ছিল দুর্দান্ত। নেদারল্যান্ডসের পর শ্রীলঙ্কার বিপক্ষেও বড় রান তাড়া করে দারুণ জয় তুলে নিয়েছিল পাকিস্তান। যদিও চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে লড়াইটাই চালাতে পারেনি বাবররা। একপেশে ম্যাচে হারতে হয়েছে ৭ উইকেটের বড় ব্যবধানে। 

এমন হারের পর স্বাভাবিকভাবেই চটেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা। প্রায় সকলেই ব্যক্ত করেছেন হতাশার কথা। কড়া কথা শোনাতেও ছাড়েননি তারা। কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম তো সরাসরিই বলেছেন, পাকিস্তানের ক্রিকেটারদের ম্যাচ খেলার মতো ফিটনেসই নেই। কোনো ফিটনেস টেস্ট ছাড়াই বিশ্বকাপের মতো টুর্নামেন্টে খেলতে গেছেন বাবররা, এমনই অভিযোগ করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।

এদিকে, বাবরকে ধুয়ে দিয়েছেন সাবেক অধিনায়ক শোয়েব মালিক। ভারতের বিপক্ষে এমন শোচনীয় পরাজয়ের পর বাবর আজমের নেতৃত্ব থেকে সরে যাওয়া উচিৎ বলে মন্তব্য করেছেন মালিক। স্থানীয় এক সংবাদ মাধ্যমকে সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে তিনি অবশ্য জোর দিয়ে বলেছেন, এটি তার ব্যক্তিগত মতামত। একজন অধিনায়ক হিসেবে বাবর আজমের পারফরম্যান্সের মূল্যায়ন থেকে তিনি এই মতামত ব্যক্ত করেছেন।

বর্তমান অধিনায়কের উদ্ভাবনী ও কৌশলগত চিন্তার ক্ষমতা নিয়ে উদ্বেগও প্রকাশ করেন সাবেক তারকা মালিক। তার মতে, পদত্যাগ করলে বাবর শুধু একজন খেলোয়াড় হিসেবে নিজের দক্ষতাকে ফুটিয়ে তুলতে পারবেন এবং পাকিস্তান ক্রিকেট দলের জন্য উল্লেখযোগ্য অবদান রাখতে পারবেন।

অবশ্য কেউ কেউ মনে করছেন ২৯ বছর বয়সী বাবরকে আরও সময় দেওয়া উচিত। কারণ সবেমাত্র জাতীয় দলের অধিনায়ক হিসেবে কাজ শুরু করেছেন ডানহাতি এই ব্যাটার। যদিও সাবেক অলরাউন্ডার শোয়েব মালিক মনে করেন বাবরের নেতৃত্ব ছাড়া উচিত। এতে ব্যাটার হিসেবে দলে আরও বেশী অবদান রাখতে পারবেন তিনি।

শোয়েব মালিক বলেন,‘আগেও আমি বলেছি বাবরের নেতৃত্ব ছাড়া উচিৎ। এটি আমার ব্যক্তিগত মতামত। কারণ তিনি নেতৃত্ব দিচ্ছেন কিন্তু (দলের) উন্নতি হচ্ছে না। তবে একজন খেলোয়াড় হিসেবে তিনি পাকিস্তানের জন্য বিস্ময়কর অবদান রাখতে পারেন।’

৪১ বছর বয়সী এই সাবেক তারকা আরও বলেছেন, বাবর ইস্তফা দিলে তার জায়গায় শাহিন আফ্রিদিকে সাদা বলে পাকিস্তান দলের অধিনায়ক করা উচিত। তিনি বলেন,‘বাবর আজম যদি কোনো কারণে দায়িত্ব ছাড়েন তাহলে সাদা বলের নেতৃত্বে শাহিন আফ্রিদিকে বসানো উচিত। লাহোর কালান্দার্সের হয়ে অসাধারণ নেতৃত্ব দিয়েছেন তিনি।’  

এফআই