ভারত বিশ্বকাপে অধিনায়কদের ওপর দিয়ে যেন বড় ফাঁড়া যাচ্ছে। বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচেই ইনজুরিতে পড়েন দুই অধিনায়ক সাকিব আল হাসান ও কেইন উইলিয়ামসন। এর মধ্যে সাকিব পর্যবেক্ষণে থাকলেও ছিটকে গেছেন কিউই অধিনায়ক। এর মধ্যে বড় দুঃসংবাদ পেল শ্রীলঙ্কা।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচে চোট পাওয়া লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা বিশ্বকাপ থেকেই ছিটকে গেছেন। তার জায়গায় দলে এসেছেন রিজার্ভ ক্রিকেটারের তালিকায় থাকা চামিকা করুনারত্নে। চলতি বছরের মার্চে তিনি সর্বশেষ ওয়ানডে ফরম্যাটে খেলেছিলেন।

আইসিসির অনুমোদন পাওয়ার পর এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। তারা বলছে, ‘২৩টি ওয়ানডে খেলা করুণারত্নকে শানাকার রিপ্লেসমেন্ট হিসেবে দলে নেওয়া হয়েছে। ডান উরুর পেশিতে ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন শানাকা। গত ১০ অক্টোবরও ইনজুরি নিয়ে পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচ খেলেছিলেন তিনি। চোট থেকে সেরে উঠতে তার কমপক্ষে তিন সপ্তাহ লাগবে।’

শানাকার বিকল্প হিসেবে চামিকাকে দলে নেওয়া হলেও বিশ্বকাপের পরের ম্যাচগুলোয় লঙ্কানদের নেতৃত্ব কে থাকবেন এমন প্রশ্ন ঘুরে বেড়াচ্ছিল ক্রিকেটবিশ্বে। সেই প্রশ্নের উত্তরও পাওয়া গেছে। বিশ্বকাপের বাকি ম্যাচগুলোতে শ্রীলঙ্কার অধিনায়ক করা হয়েছে কুশাল মেন্ডিসকে। তিনি দলটির সহ-অধিনায়ক ছিলেন। 

ইনজুরিপ্রবণ শ্রীলঙ্কা বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে থেকেই বিপর্যস্ত। এরপর তাদের বিশ্বকাপ যাত্রাটাও সুখকর হয়নি। লঙ্কানদের বিপক্ষে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ সর্বোচ্চ ৪২৮ রান সংগ্রহ করে, দ্বিতীয় ম্যাচে তারা ৩৪৫ রান করেও হেরে যায় পাকিস্তানের কাছে। বিশ্বকাপে এখন পর্যন্ত চারটি দল জয়ের দেখা পায়নি। তার মধ্যে শ্রীলঙ্কা একটি। এমন অবস্থায় শানাকাকে হারানো লঙ্কানদের আরও ব্যাকফুটে পাঠিয়ে দিতে পারে!

শানাকাকে হারানো লঙ্কানদের আরও ব্যাকফুটে পাঠিয়ে দিতে পারে!

ব্যাট হাতে চলমান বিশ্বকাপে লঙ্কানদের সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন অভিজ্ঞ ব্যাটার কুশাল মেন্ডিস। আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে অধিনায়কত্বও করেছেন। এবার চলতি আসরের বাকি ম্যাচগুলোতে নেতৃত্ব দেবেন কুশাল। লঙ্কান টিম ম্যানেজমেন্ট ইএসপিএন ক্রিকইনফোকে বিষয়টি নিশ্চিত করেছে। দলটির ব্যবস্থাপক মাহিন্দা হালাংগোডা বলেছেন, ‘দাসুন শানাকা বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও আপাতত দলের সঙ্গেই থাকবে।’

এফআই