ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে যতটা উন্মাদনা ছিল, ম্যাচ শেষে তার ছিটেফোঁটাও ধরে রাখতে পারেননি বাবর আজমরা। ভারতীয় দর্শকের উত্তেজনায় ঠাসা আহমেদাবাদে তারা ছিলেন সমর্থকখরায়। এরপর প্রথম ইনিংসে ভালো শুরুর পরও মাঝামাঝিতে পাকিস্তান খেই হারায়। বাকিটা সময় দাপট দেখিয়েছে ভারত। চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ৭ উইকেটের বড় জয় রোহিত শর্মাদের বিশ্বকাপের পয়েন্ট টেবিলে তিন থেকে একলাফে শীর্ষে তুলে দিয়েছে। সমান সংখ্যক জয় ও পয়েন্ট নিয়েও দুইয়ে নেমে গেছে নিউজিল্যান্ড। 

রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয়রা এখন পর্যন্ত বিশ্বকাপের তিনটি ম্যাচ খেলে সবকটিতেই জয় পেয়েছে। ভারতের বিপক্ষে লজ্জার হারের পরও অবশ্য পয়েন্ট টেবিলের চার নম্বর ধরে রেখেছে পাকিস্তান, তবে নেট রানরেট কমে গেছে তাদের। বিশ্বকাপের পয়েন্ট টেবিলে অবনতি হলেও আইসিসির ব়্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন বাবর আজমরা। বিপরীতে, এখনও সব ফরম্যাটের শীর্ষস্থান ধরে রেখেছে ভারত।

ওয়ানডে র‌্যাংকিংয়ের তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। টেম্বা বাভুমার দলটি বিশ্বকাপের তালিকায় ২ নম্বরের অবস্থান ধরে রেখেছে। আইসিসির ওয়ানডে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে সর্বোচ্চ চারবারের বিশ্বকাপজয়ী দল অস্ট্রেলিয়া। তবে অজি বাহিনী এবারের বিশ্বকাপে নিচের দিক থেকে দ্বিতীয় স্থান অর্থাৎ নয় নম্বরে রয়েছে। বিশ্বকাপের পয়েন্ট তালিকার ২ নম্বরে থাকা কিউইরা ওয়ানডে ব়্যাংকিংয়ে অবস্থান ৫ নম্বরে। র‌্যাংকিংয়ে গতবারের বিশ্বকাপজয়ী দল ইংল্যান্ড ৬ নম্বরে রয়েছে।

# দল ম্যাচ জয় হার ড্র পরিত্যক্ত নেট রানরেট পয়েন্ট
ভারত
১.৮২১
নিউজিল্যান্ড
১.৬০৪
দক্ষিণ আফ্রিকা
২.৩৬০
পাকিস্তান
-০.১৩৭
ইংল্যান্ড
০.৫৫৩
বাংলাদেশ
-০.৬৯৯
শ্রীলঙ্কা
২  -১.১৬১
নেদারল্যান্ডস
-১.৮০০
অস্ট্রেলিয়া
-১.৮৪৬
১০
আফগানিস্তান
-১.৯০৭

বিশ্বকাপ টেবিলে কিউইদের সঙ্গে সমান পয়েন্ট পেলেও ভারত নেট রানরেটে এগিয়ে আছে। ৬ পয়েন্টের সঙ্গে তাদের নেট রানরেট ১.৮২১। কিউইদের ভাগে যা ১.৬০৪। তবে এই দুই দলের চেয়েও নেট রানরেট বেশি দক্ষিণ আফ্রিকার। এখন পর্যন্ত খেলা দুটি ম্যাচেই তারা বড় ব্যবধানে জিতেছে। সে কারণে ৪ পয়েন্টের সঙ্গে প্রোটিয়াদের নেট রানরেট ২.৩৬০। তিন ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে পাকিস্তানের নেট রানরেট -০.১৩৭।

একটি করে ম্যাচ জেতা ইংল্যান্ড ও বাংলাদেশ আছে তালিকার পঞ্চম ও ষষ্ঠ স্থানে। তবে ইংলিশরা এক ম্যাচ কম খেলেছে। ২ পয়েন্টের সঙ্গে তাদের নেট রানরেট ০.৫৬৩। বাংলাদেশের নেট রানরেট -০.৬৯৯।

বিশ্বকাপের চলতি আসরে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি চারটি দল। তারা হলো শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। তবে রানরেটের ভিত্তিতে অস্ট্রেলিয়ার আগে অবস্থান করছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। সবার তলানিতে আছেন রশিদ-মুজিবরা। এখন পর্যন্ত চারটি দলই দুটি করে ম্যাচ খেলেছে।

এএইচএস