ইনজুরিপ্রবণ শ্রীলঙ্কা বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে থেকেই বিপর্যস্ত। এরপর তাদের বিশ্বকাপ যাত্রাটাও সুখকর হয়নি। লঙ্কানদের বিপক্ষে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ সর্বোচ্চ ৪২৮ রান সংগ্রহ করে, দ্বিতীয় ম্যাচে তারা ৩৪৫ রান করেও হেরে যায় পাকিস্তানের কাছে। এমন কঠিন পরিস্থিতিতে আরও বড় দুঃসংবাদ পেয়েছে শ্রীলঙ্কা। ইনজুরিতে পড়ে এবার দলটির অধিনায়ক দাসুন শানাকা বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন।

শানাকার বদলি হিসেবে লঙ্কান স্কোয়াডে যুক্ত হয়েছেন রিজার্ভ ক্রিকেটারের তালিকায় থাকা চামিকা করুণারত্নে। বিশ্বকাপে এখন পর্যন্ত চারটি দল জয়ের দেখা পায়নি। তার মধ্যে শ্রীলঙ্কা একটি। এমন অবস্থায় শানাকাকে হারানো লঙ্কানদের আরও ব্যাকফুটে পাঠিয়ে দিতে পারে!

আইসিসির অনুমোদন পাওয়ার পর এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। তারা বলছে, ‘২৩টি ওয়ানডে খেলা করুণারত্নকে শানাকার রিপ্লেসমেন্ট হিসেবে দলে নেওয়া হয়েছে। ডান উরুর পেশিতে ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন শানাকা। গত ১০ অক্টোবরও ইনজুরি নিয়ে পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচ খেলেছিলেন তিনি। চোট থেকে সেরে উঠতে তার কমপক্ষে তিন সপ্তাহ লাগবে।’

ব্যাট হাতে চলমান বিশ্বকাপে লঙ্কানদের সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন অভিজ্ঞ ব্যাটার কুশল মেন্ডিস। তিনি দলটির সহ-অধিনায়ক, তবে শানাকার অনুপস্থিতিতে তার কাঁধেই উঠছে নেতৃত্বের ভার।

অন্যদিকে, লঙ্কানদের নিয়মিত অধিনায়কের ইনজুরি একাদশে ঢোকার দুয়ার খুলে দিয়েছে করুণারত্নের। চলতি বছরের মার্চে তিনি সর্বশেষ ওয়ানডে ফরম্যাটে খেলেছিলেন।

এএইচএস