ওয়ানডে বিশ্বকাপে আগের সাতবারের দেখায় ভারতের বিপক্ষে কোনো জয় পায়নি পাকিস্তান। সেই ধারা ভেঙে দেওয়ার লক্ষ্যে বাবর আজমরা ভারতের মাটিতে চলমান আসরেও মুখোমুখি হয়েছে। তবে ব্যাটিং ব্যর্থতায় আগেই ম্যাচের লড়াই থেকে অনেকটা ছিটকে গেছে সফরকারীরা। পাকিস্তানের হয়ে অধিনায়ক বাবরই একমাত্র ফিফটির দেখা পেয়েছেন। এছাড়া মোহাম্মদ রিজওয়ান ফিরে যান ৪৯ রানে। তার ব্যাটিং কৌশল নিয়ে প্রশংসা করেছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার। অন্যদিকে রিজওয়ানকে মাঠেই ট্রল করে বসলেন বিরাট কোহলি।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারত-পাকিস্তান ম্যাচ চলাকালে ধারাভাষ্য বক্সে হাজির হন টেন্ডুলকার। প্রতিপক্ষকে ভোগানো রিজওয়ানের আন-অর্থোডক্স কৌশল নিয়ে সাবেক এই ভারতীয় ব্যাটার বলেন, ‘মোহাম্মদ রিজওয়ান মজার মানুষ, মাঠে সে খুবই প্রভাবশালী। তাকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলতে দেখেছি। সে আন-অর্থোডক্স, সে বোলারদের বিপক্ষে ফিল্ডার সেটিংটা নিজের মাথায় রেখে খেলতে অভ্যস্ত।’

তবে রিজওয়ানের এপ্রোচ নিয়ে হয়তো ভিন্ন মত রয়েছে কোহলির। প্রায় প্রতি বল মোকাবিলার আগে পাকিস্তানের এই উইকেটরক্ষক ব্যাটার কিছুটা সময় নেন। এমনটা আজ ভারতের বিপক্ষের ম্যাচেও হয়েছে। ৩৬ রানে ইমাম-উল হক আউট হওয়ার পর ক্রিজে আসেন রিজওয়ান। এ সময় তাকে দেখে মজা করার সুযোগই যেন কাজে লাগান কোহলি। নিজের হাতের দিকে ঘড়ি দেখার মতো দেখে তিনি রিজওয়ানের প্রস্তুত হওয়ার সময় পরিমাপ করেন। যদিও কোহলির হাতে তখন কোনো ঘড়ি ছিল না! যে দৃশ্যটি নজর এড়ায়নি সতীর্থদেরও, তারাও সেই বিনোদনে অংশ নেন।

পরবর্তীতে বাবরের সঙ্গে মিলে পাকিস্তানের বিপর্যয় সামলানোর চেষ্টা চালান রিজওয়ান। তাদের জুটিতে আসে ৮২ রান। অবশ্য বাবর ফিরতেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে দলটির পুরো ব্যাটিং লাইনআপ। ৩৬ রানের ব্যবধানে পাকিস্তান শেষের ৮ উইকেট হারায়। ভারতের সামনে মাত্র ১৯১ রানের লক্ষ্য দাঁড় করায় চিরপ্রতিদ্বন্দ্বীরা। প্রথম ইনিংসে ফিফটি থেকে মাত্র এক রান দূরত্বে জসপ্রীত বুমরাহ’র বলে বোল্ড হয়েছেন রিজওয়ান। 

এর আগের দুই ম্যাচে রিজওয়ান ৬৮ ও ১৩১ রানের ইনিংস খেলেন। তার দ্বিতীয় ইনিংসটি ছিল শ্রীলঙ্কার বিপক্ষে। যে ম্যাচে বিশ্বকাপের সর্বোচ্চ ৩৪৫ রান তাড়া করার বিশ্বরেকর্ড গড়ে পাকিস্তান। 

এএইচএস