আহমেদাবাদে নীলের জোয়ার। কানায় কানায় পূর্ণ গ্যালারি। ছবি ক্রিকইনফোর।

আহমেদাবাদে চলছে ভারত-পাকিস্তান মহারণ। ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ের এটি একটি। দুই দলের ক্রিকেটযুদ্ধ একসময় নিয়মিত হলেও এখন তা নেমে এসেছে শুধুই বহুজাতিক টুর্নামেন্টে। রাজনৈতিক জটিলতার কারণে ২০১২ সালের পর থেকে হয়নি দ্বিপাক্ষিক সিরিজ।

তবুও বছরখানেকের বিরতিতে দেখা হয় দুই দলের। আর তা নিয়েই উন্মত্ত থাকে ক্রিকেট দুনিয়া। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর সর্বশেষ এশিয়া কাপে মুখোমুখি হয়েছিল দুই দল। আজ আরেকটি বিশ্বকাপের ম্যাচে বাবর-রোহিতরা মুখোমুখি লড়াইয়ে নেমেছে।

ভারতের মাটিতে চলমান বিশ্বকাপ শুরুর আগে থেকেই বড় আলোচনার বিষয় ছিল ভিসা পেতে বিলম্ব হওয়া। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান জাতীয় দলের ক্রিকেটাররা নির্ধারিত ভ্রমণসূচি শুরুর মাত্র ৪৮ ঘণ্টা আগে ভিসা পেয়েছিলেন। তবে আজকের আগে দুটি ম্যাচ খেলে ফেললেও পাকিস্তানের সংবাদকর্মী ও সমর্থকরা ভিসা জটিলতায় ভারতে আসতে পারেননি। এ নিয়ে আইসিসির কাছে হতাশাও প্রকাশ করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ভারতীয় ভিসা না পাওয়ায় পাকিস্তান থেকে এখনো কোনো সমর্থক বিশ্বকাপের গ্যালারিতে এসে পৌঁছাতে পারেননি।

নিজ দেশকে সমর্থন জানাতে আহমেদাবাদের গ্যালারিতে সমর্থকদের ঢেউ।

আজ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে লাখের বেশি দর্শকের সামনে চলছে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই। মাঠের লড়াইয়ে বিরাট-বুমরাহরা ছাড়াও বাবর আজমদের বড় প্রতিপক্ষ আহমেদাবাদের গ্যালারি। ঘরের মাঠে স্বাগতিক দেশের খেলা, আর তাই স্বাভাবিকভাবেই ভারতীয় সমর্থকদের পাল্লাই ভারী। গ্যালারিতে প্রতিপক্ষ দলের সমর্থকদের চিৎকার মোকাবিলা করে মানসিক ভাবে শক্ত থাকাই যেন বড় চ্যালেঞ্জ পাকিস্তানের জন্য। 

বিষয়টি নিয়ে কথা বলেছেন এবার আইসিসির হয়ে ধারাভাষ্য দিতে ভারতে আসা ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগ্যান। তিনি স্কাই স্পোর্টসকে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে বলেন, আমি এর আগে কখনো দুই দলের লড়াই সরাসরি দেখিনি। তবে এই ম্যাচটি ঘিরে উত্তাপ, আবেগ এগুলো যারা সামলাতে পারবে তারাই দিনশেষে বিজয়ী হবে। 

এদিকে, আহমেদাবাদের ব্যাটিং সহায়ক উইকেটে শুরুটা দারুণ করেছিল পাকিস্তান। তবে আব্দুল্লাহ শফিককে থামিয়ে পাকিস্তানের উদ্বোধনী জুটি ভাঙেন মোহাম্মদ সিরাজ। এবার ইমাম-উল-হককে ফেরালেন হার্দিক পান্ডিয়া। তাতে দ্রুত দুই ওপেনারকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ভারত। শেষ খবর পাওয়া পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ১৯ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১০২ রান। ক্রিজে রয়েছেন দুই পরীক্ষিত ব্যাটার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান।

এফআই