খেলা-ধূলার সঙ্গে উদযাপনের সম্পর্কটা বেশ পুরোনো। বলা যায়, খেলার একটা অংশও! উদযাপনের ক্ষেত্রে ফুটবল তারকারাই এগিয়ে। এমনকি অন্য ডিসিপ্লিনে তাদের নকল করতেও দেখা যায়। এই যেমন, গতকাল আফগানিস্তানের বিপক্ষে মার্কাস রাশফোর্ডের উদযাপন অনুকরণ করলেন জাসপ্রিত বুমরাহ।

দিল্লিতে বিশ্বকাপের ম্যাচে ইব্রাহিম জাদরানকে আউট করার পর দুচোখ বন্ধ করে কপলে আঙুল রাখেন বুমরা। এই উদযাপনটা ফুটবল দর্শকদের চেনারই কথা। কারণ এটি ম্যানচেস্টার ইউনাইটেডের ইংলিশ ফরোয়ার্ড রাশফোর্ডের ট্রেড মার্ক উদযাপন।

রোনালদোর ‘সিউ’, কিলিয়ান এমবাপ্পের ‘আর্ম ফোল্ড’–এর মতো রাশফোর্ডের উদযাপনেরও একটা নাম আছে—‘টেম্পল পয়েন্ট’। বুমরা কাল সেই টেম্পল পয়েন্টই করলেন। ফুটবলে তার প্রিয় তারকা রাশফোর্ড কিনা সেটা জানা যায়নি, তবে উইকেট নেয়ার পর তাকেই অনুকরণ করেছেন।

২০২১–২২ মৌসুমটা বাজে কেটেছিল রাশফোর্ডের। তবে ২০২২–২৩ মৌসুমে তার সেরাটা দেখা গেছে। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানোর পর থেকে ‘টেম্পল পয়েন্ট’ উদযাপন করে আসছেন রাশফোর্ড। মূলত এর মাধ্যমে তিনি মানসিক স্বাস্থ্যকে ইঙ্গিত করেন।

বুমরার গল্পটা একই ধরনের না হলেও কিছুটা মিল তো আছেই। পিঠের চোটে প্রায় ১১ মাস মাঠে বাইরে ছিলেন। গত আগস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ৩২৭ দিন পর ভারতীয় দলে ফিরেই হয়েছিলেন ম্যাচসেরা। সর্বশেষ এশিয়া কাপেও ভালো করেছেন। ছন্দটা ধরে রেখেছেন বিশ্বকাপেও।

এইচজেএস