চার বছর পর পর টানটান উত্তেজনা নিয়ে আসে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ। তবে ভারত বিশ্বকাপের শুরুতে সেভাবে আমেজ দেখাতে পারেনি বলে অভিযোগ দর্শকদের। বল মাঠে গড়ানোর আগে হয়নি কোনো উদ্বোধনী অনুষ্ঠান, যা নিয়ে কোনো ঘোষণাও দেয়নি আইসিসি ও আয়োজক দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআই। এবার নতুন করে ভারত-পাকিস্তান ম্যাচের আগে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হতে পারে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

আগামী ১৪ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বারুদে ঠাসা ম্যাচে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তান মুখোমুখি হবে। ম্যাচ ‍শুরুর আগে আধাঘণ্টার জমকালো একটি অনুষ্ঠান হতে পারে। ইতোমধ্যে ম্যাচটির নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে ১১ হাজার ভারতীয় নিরাপত্তাকর্মী।

সংবাদমাধ্যমের খবর, গুজরাট ক্রিকেট সংস্থার সচিব অনিল প্যাটেল জানিয়েছেন, ভারত-পাক ম্যাচে উপস্থিত থাকবেন গোল্ডেন টিকিট প্রাপ্ত অতিথিরা। বিশ্বকাপ শুরুর আগে গোল্ডেন টিকিট তুলে দেওয়া হয়েছে শচীন টেন্ডুলকার, দক্ষিণী সিনেমার সুপারস্টার রজনীকান্ত এবং বলিউডের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চনের হাতে। ওই ম্যাচে তারা তো উপস্থিত থাকবেনই, সেই সঙ্গে বেশ কয়েকজন ভিআইপি ব্যক্তিও হাজির থাকবেন বলে জানা গেছে।

বলিউড তারকাদের নিয়ে অনুষ্ঠানটি শুরু হবে দুপুর ১২টা ৪০ মিনিটে। শেষ হবে ১টা ১০ মিনিটে। এরপরই দুই দেশের ক্রিকেটাররা মাঠে নামবেন। দুই দলকে মাঠে নিয়ে যাওয়ার জন্য মাসকট হিসেবে তাদের সঙ্গে থাকবে শিশুরা।

তবে অনুষ্ঠানে কারা পারফর্ম করবেন সেটি প্রকাশ করেনি সংবাদমাধ্যমগুলো। এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে গান পরিবেশনের কথা ছিল কিংবদন্তি কণ্ঠশিল্পী আশা ভোসলে, গায়ক ও সংগীত পরিচালক শঙ্কর মহাদেভান, কণ্ঠশিল্পী শ্রেয়া ঘোষাল ও অরিজিৎ সিংয়ের। এছাড়া নাচ পরিবেশনে রণবীর সিং ও তামান্না ভাটিয়ার অংশ নেওয়ার খবর শোনা গিয়েছিল।

ইতোমধ্যে ভারত-পাকিস্তান ম্যাচ সরাসরি দেখতে দেশটিতে উড়াল দিচ্ছেন পিসিবি সভাপতি জাকা আশরাফ। ভিসা জটিলতায় পাকিস্তানের ভক্ত ও সাংবাদিকরা এখনও ভারতে প্রবেশ করতে পারেননি। তবে এর ভেতরই জানা গেছে, পাকিস্তানের ২০-২৫টি মিডিয়াকে আহমেদাবাদে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী জি এস মালিক জানিয়েছেন, ‘৭ হাজারের বেশি পুলিশকর্মীর সঙ্গে প্রায় চার হাজার হোমগার্ড মোতায়েন করা হচ্ছে। ম্যাচ চলাকালীন স্পর্শকাতর এলাকায় আইন-শৃঙ্খলা বজায় রাখাই মূল উদ্দেশ্য। এছাড়া আমরা তিনটি ‘হিট টিম’ এবং একটি অ্যান্টি ড্রোন টিম মোতায়েন করব। বোম্ব স্কোয়াডও রাখা হচ্ছে।’ 

এএইচএস