বিশ্বকাপ শুরুর পর পেরিয়ে গিয়েছে প্রায় ১ সপ্তাহ। এরইমাঝে শিরোপাপ্রত্যাশী পাকিস্তান খেলেছে দুই ম্যাচ। তবে বিশ্বকাপের মত আসরে এসেও উপস্থিত হতে পারছেন না দেশটির ক্রিকেটভক্তরা। স্থানীয় সমর্থনেই ক্রিকেট খেলছেন বাবর আজমরা। বিশ্বকাপ শুরুর এতদিন পরেও কাটেনি পাকিস্তান সংক্রান্ত জটিলতা। 

ভারতে পাকিস্তান দল খেলতে গেলেও এখনো লেগে আছে নানা নাটকীয়তা। এখন পর্যন্ত ভারত ভ্রমণের জন্য ভিসা পাচ্ছেন না পাকিস্তানি সাংবাদিক ও সমর্থকরা। এমনকি ১৪ তারিখের পাকিস্তান বনাম ভারতের গুরুত্বপূর্ণ ম্যাচেও তারা উপস্থিত হতে পারবেন কিনা তা নিয়ে শুরু হয়েছে অনিশ্চয়তা। প্রবাসী পাকিস্তানিদের উপর ভরসা করেই হয়ত মাঠে নামতে হবে শিরোপাপ্রত্যাশী পাকিস্তানের। 

এর আগে বিশ্বকাপে অংশ নিতে ভিসার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় বাবর আজমদের। অনিশ্চয়তার মুখে আইসিসির কাছে লিখিত অভিযোগ করে পিসিবি। শেষমেষ ভারতে আসার ৪৮ ঘণ্টা আগে নিজেদের ভিসা হাতে পায় পাকিস্তান দল। অনেকেরই ধারণা, খেলার মাঠে বাবর আজমদের মনোবলে চিড় ধরাতেই এমন আচরণ করছে ভারত।  

এমন পরিস্থিতিতে বারবার নিজেদের উদ্বেগ তুলে ধরেছে পিসিবি। ভারতকে মনে করিয়ে দিচ্ছে বিশ্বকাপ আয়োজনের শর্ত। একবার আইসিসির কাছে ধর্ণা দিচ্ছে, আবার ছুটে যাচ্ছেন স্বরাষ্ট্র সচিবের কাছে। ভিসা সমস্যা মেটানোর জন্য স্বরাষ্ট্র সচিব সাইরাস সাজ্জাদ কাজীর সঙ্গে দেখা করেছেন পিসিবি প্রধান জাকা আশরাফ। সেখানে দ্রুত পাকিস্তানি সাংবাদিক ও সমর্থকদের ভিসা জটিলতা কাটাতে আলোচনা করেন তারা।

পাকিস্তান ক্রিকেট বোর্ড এক বিবৃতিতে জানিয়েছে, ‘পিসিবি অত্যন্ত হতাশ, বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচ কভার করার জন্য পাকিস্তানি সাংবাদিকদের ভারতের ভিসা পাওয়া নিয়ে এখনও অনিশ্চয়তায় ভুগতে হচ্ছে। এমন পরিস্থিতিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড আইসিসি ও বিসিসিআইকে মনে করিয়ে দিতে চায় বিশ্বকাপ আয়োজনের শর্তের কথা। বিশ্বকাপ আয়োজনের শর্ত ও বাধ্যবাধ্যকতার মধ্যে আয়োজক দেশগুলির সাংবাদিক ও সমর্থকদের ভিসা অনুমোদন করাও অন্তর্ভুক্ত, যা এক্ষেত্রে এখনও মানা হয়নি।’

পাকিস্তানের প্রায় ৬০ জন সাংবাদিক বিশ্বকাপ কভার করতে ভারতে আসার জন্য ভিসা হাতে পাওয়ার অপেক্ষায়। এরইমধ্যে দুই ম্যাচ খেলছে বাবর আজমের দল। ১৪ অক্টোবর আহমেদাবাদে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। সেই ম্যাচেও এখন সমর্থকদের উপস্থিতি নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। 

জেএ