চলমান ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ নিয়েই ছিল অনিশ্চয়তা। শেষমেশ দুই পক্ষের সমঝোতায় বাবর আজমরা বিশ্বকাপ খেলতে ভারতে পা রাখলেও ক্রিকেটার ও সাংবাদিকদের ভিসা জটিলতা নিয়ে হতাশা প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এর মধ্যে বিশ্বকাপ চলাকালে পাকিস্তানের জনপ্রিয় ক্রিকেট প্রেজেন্টার ও হোস্ট জয়নব আব্বাসের ভারত ত্যাগ করা নিয়ে নতুন করে আলোচনা হচ্ছে। 

জয়নব আব্বাস আইসিসির হয়ে এবারের বিশ্বকাপ কাভার করতে ভারতে গিয়েছিলেন। কিন্তু আসর চলাকালেই হঠাৎ তাকে বিশ্বকাপ ছেড়ে চলে যেতে হয়েছে। জিও নিউজ, ক্রিকেট পাকিস্তানসহ দেশটির বেশ কিছু গণমাধ্যম জানিয়েছে, জয়নব আব্বাস বর্তমানে দুবাইয়ে রয়েছেন।

মূলত এই পাকিস্তানি উপস্থাপকের বিরুদ্ধে ভারত এবং হিন্দু সম্প্রদায়কে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্কিত পোস্ট দেওয়ার অভিযোগ উঠেছে। ভারতের এক আইনজীবী কোর্টে তার বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন। এরপরই মূলত জয়নব ভারত ত্যাগ করেছেন বলে জানা গেছে। এমন কাণ্ডের পর ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে।  

যদিও জিও নিউজকে আইসিসির এক উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ‘ব্যক্তিগত কারণে’ ভারত ছেড়ে গেছেন জয়নব আব্বাস। এমনকী গুঞ্জনের বিষয়টি উড়িয়ে দিয়েছেন ওই কর্মকর্তা। 

ভিনিত জিন্দাল নামে এক ভারতীয় আইনজীবী জয়নব আব্বাসের বিরুদ্ধে কোর্টে অভিযোগ দাখিল করেন। পাকিস্তানি এই উপস্থাপকের করা ৯ বছর আগের টুইটকে সামনে এনে কোর্টে অভিযোগ করেন জিন্দাল। আব্বাসের করা সেই টুইট বার্তাকে হিন্দু বিদ্বেষী ও হিন্দু ধর্মের অপমান বলে ভারতীয় আইনজীবী উল্লেখ করেন। 

এর আগে আইসিসির ঘোষিত ব্রডকাস্টারদের তালিকায় জয়নব আব্বাসের নাম দেখার পর থেকেই ভারতীয় সমর্থকদের কেউ কেউ এ নিয়ে ক্ষোভ জানাতে থাকেন। 

এফআই