বিশ্বকাপের ঠিক আগমুহূর্তে টালমাটাল সময় পার করছে বাংলাদেশ ক্রিকেট। তামিমকে বাদ দেওয়ার পর দল গঠন নিয়ে সমালোচনা, একের পর এক ভিডিওবার্তা, দুই সিনিয়র ক্রিকেটারের মধ্যে পারস্পরিক দ্বন্দ্বের ইস্যুতে খুব একটা ভালো নেই বাংলাদেশের ক্রিকেট। এবার এসব আলোচনার সঙ্গে যুক্ত হয়েছে মাশরাফি বিন মর্তুজার নাম। 

সাকিব আল হাসান আর তামিম ইকবালের পর এবার ক্যামেরার সামনে হাজির হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক। দেশের ক্রিকেটে বিগত কয়েক দিনের বিভিন্ন গুঞ্জন আর ঘটনা নিয়ে সবাই যখন আলোচনায় মত্ত, তখনই টাইগারদের সাবেক অধিনায়ক জানালেন তার নিজস্ব মতামত। যেখানে অধিনায়ক সাকিব চাইলে নিজে তামিম ইকবালের সঙ্গে কথা বলতে পারত বলে মন্তব্য করেছেন তিনি।

নিজের ফেসবুক পেইজে প্রকাশিত এক ভিডিও বার্তায় মাশরাফি বলেন, ‘সাকিব একটি কথা বলেছে, দলের স্বার্থে যে কাউকে যেকোনো জায়গায় ব্যাটিং করতে হতে পারে। আমার কাছে মনে হয় অধিনায়ক হিসেবে, সাকিব যেহেতু নেতৃত্ব নিয়েছেই, সাকিবই পারত তামিমকে একটা মেসেজ দিতে বা এক মিনিট ফোনে কথা বলতে যে আমার একটা পরিকল্পনা আছে, এটা আমি তোর সঙ্গে পরে আলোচনা করব। তাহলে পুরো জিনিসটা এখানে চাপা পড়ে যেত।’

এরপর সাকিবের বেশ কিছু কথায় যুক্তি আছে বলে মন্তব্য করেছেন ম্যাশ- 'সাকিব একটা জিনিস ক্লিয়ারলি বলেছে। সেটা হচ্ছে যে, সাকিব ক্যাপ্টেন্সি করতে চায় না। আমি পুরোপুরি এখানে সাকিবের সঙ্গে একমত। কারণ সাকিবের আসলে ক্যাপ্টেন্সি করে গেইন (অর্জন) করার কোনোকিছু আর নাই। সাকিব স্রেফ খেলাটাকে এনজয় করতে চায়। ভালো করতে চায় এবং দেশের জন্য কিছু করতে চায়। এটা একদম ক্লিয়ার মেসেজ কিন্তু।’

‘কিন্তু দেখেন তারপরেও যখন তামিম ক্যাপ্টেন্সি ছেড়ে দিলো, তখন সাকিবকে অলমোস্ট পুশ করা হয়েছিল। সাকিব দলের কথা চিন্তা করে, দেশের কথা চিন্তা করে ক্যাপ্টেন্সি নিয়েছে। এটা আমি মনে করি সাকিবকে সাধুবাদ জানানো উচিত’, যোগ করেন মাশরাফি।

এসএইচ/জেএ