বিশ্বকাপের আনুষ্ঠানিক শুরুর বাকি আর ৭ দিন। অংশগ্রহণকারী দেশগুলো এখন আছে ভারতেই সেখানেই কন্ডিশনিং এবং অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। দ্বিপাক্ষিয় সিরিজের মত প্রস্তুতিপর্ব শেষে এখন শুধু মাঠে নামার অপেক্ষা।

চূড়ান্ত প্রস্তুতির আগে বাংলাদেশ ক্রিকেট অবশ্য দাঁড়িয়ে আছে টালমাটাল এক পরিস্থিতিতে। মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছেন দেশের ক্রিকেটের দুই সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। তবে এসব পার করে এখন বাংলাদেশকে নামতে হবে মাঠের ক্রিকেটে।

আগেই জানা হয়েছিল, বিশ্বকাপের আগে ভারতে অন্তত দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা এবং ইংল্যান্ড। ম্যাচ ভেন্যু গৌহাটি শহরেই বর্তমানে অবস্থান করছে বাংলাদেশ দল। ২৯ সেপ্টেম্বর এবং ২ অক্টোবর হবে বাংলাদেশের ম্যাচদুটি। 

তারিখ      ম্যাচ      ভেন্যু
২৯ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা    গৌহাটি
২৯ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান     থিরুভান্থাপুরাম 
২৯ সেপ্টেম্বর নিউজিল্যান্ড বনাম পাকিস্তান হায়দরাবাদ
৩০ সেপ্টেম্বর ভারত বনাম ইংল্যান্ড গৌহাটি
৩০ সেপ্টেম্বর অস্ট্রেলিয়া বনাম নেদারল্যান্ডস   থিরুভান্থাপুরাম 
২ অক্টোবর বাংলাদেশ বনাম ইংল্যান্ড    গৌহাটি
২ অক্টোবর নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা  থিরুভান্থাপুরাম 
৩ অক্টোবর আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা   গৌহাটি
৩ অক্টোবর ভারত বনাম নেদারল্যান্ডস   থিরুভান্থাপুরাম 
৩ অক্টোবর পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া   হায়দরাবাদ

অবশ্য শুধু বাংলাদেশ না, বিশ্বকাপের আগে এমন প্রস্তুতি ম্যাচ সুযোগ পাবে সবকটি দেশই। বিশ্বকাপের আগে ৪ দিনে মোট ১০ টি প্রস্তুতি ম্যাচের আয়োজন করবে আইসিসি। ভারতের তিন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। প্রতিটি দল কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ হিসেবে দুটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে।     

আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রস্তুতিপর্বের সকল ম্যাচই হবে দিবারাত্রির সূচিতে। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে প্রতিটি ম্যাচ। প্রস্তুতি পর্বের এই ম্যাচগুলোতে ১৫ জনের সকলকে খেলানোর অনুমতি দেওয়া হয়েছে। 

৩ অক্টোবরের ম্যাচগুলো শেষে ৪ অক্টোবর হবে বিশ্বকাপের ক্যাপ্টেন্স ডে। এদিন অংশগ্রহণকারী দলগুলোর অধিনায়কদের পরিচয় করানো হবে। আর ৫ তারিখ গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের বিশ্বকাপের মূল আসর। 

জেএ