চরম নাটকীয়তার মাঝেই বিশ্বকাপ খেলতে ভারতে পা রেখেছে বাংলাদেশ দল। তাদের বিশ্বকাপ মিশন শুরু হবে আগামী ৭ অক্টোবর। তার আগে সাকিব আল হাসানের দলের দুটি প্রস্তুতি ম্যাচও রয়েছে। এশিয়া কাপের হতাশাজনক ফল ও ঘরের মাঠে নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজ হার ছাপিয়ে তাদের সামনে এখন বড় লক্ষ্য। তবে তার আগেই দুঃসংবাদ পেয়েছেন অধিনায়ক সাকিব, বিপরীতে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে নাজমুল হোসেন শান্তর

আজ (বুধবার) আইসিসির সবশেষ হালনাগাদকৃত ওয়ানডেতে ব্যাটারদের র‍্যাংকিংয়ে শান্ত বড় লাফ দিয়েছেন। ব্যাটারদের তালিকায় ১৪ ধাপ এগিয়েছেন এই বাঁ-হাতি ক্রিকেটার। উঠে এসেছেন ৭৪তম স্থানে। বর্তমানে তার রেটিং পয়েন্ট ৪৮৫।

আরও পড়ুন >> তামিমের পর এবার ব্যাখ্যা আসছে সাকিবের

সর্বশেষ খেলা তিনটি ওয়ানডেতেই শান্ত দারুণ ধারাবাহিক। তার পঞ্চাশোর্ধ ইনিংসগুলোর চিত্রটা এমন- ৮৯, ১০৪ ও ৭৬। এক সময় ব্যাট হাতে ব্যর্থতার কারণে তুমুল সমালোচনার শিকার এই ব্যাটার এখন বাংলাদেশ দলে সবচেয়ে নির্ভরযোগ্যদের একজন। এশিয়া কাপে মাত্র ২ ম্যাচ খেলার পরই ইনজুরিতে ছিটকে গিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। কিন্তু তার আগেই একটি করে শতক ও অর্ধশতকে ১৯৩ রান করেছিলেন তিনি। নিউজিল্যান্ড সিরিজের তৃতীয় ওয়ানডেতে দলে ফিরে খেলেছেন ৭৬ রানের লড়াকু এক ইনিংস।

অন্যদিকে, নিউজিল্যান্ড সিরিজে বিশ্রামে থাকা সাকিব নেমে গেছে একধাপ নিচে। ওয়ানডে ব্যাটারদের র‌্যাংকিংয়ে তার অবস্থান এখন ৩৬-এ। তার অর্জিত রেটিং পয়েন্ট ৫৯১। একইসঙ্গে সর্বশেষ সিরিজে একটি ম্যাচ খেলা মুশফিকুর রহিমের অবস্থান অপরিবর্তিত। তালিকায় ২১ নম্বর অবস্থান নিয়ে বাংলাদেশের হয়ে সবার শীর্ষে আছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

আরও পড়ুন >> তামিমের অভিযোগের তির কার দিকে?

ফরম্যাটটিতে এখনও ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষে আছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। এরপর যথাক্রমে অবস্থান ভারতীয় তরুণ ওপেনার শুভমান গিল ও দক্ষিণ আফিকার ভ্যান ডার ডুসেন।

বোলারদের মধ্যে ৬ ধাপ এগিয়ে ৭৯তম স্থানে উঠে এসেছেন পেসার শরিফুল ইসলাম। এই তালিকার শীর্ষে আছেন ভারতের মোহাম্মদ সিরাজ। এরপর অবস্থান জশ হ্যাজলউড ও মুজিব-উর-রহমান। বোলারদের র‍্যাংকিংয়ে বাংলাদেশিদের মধ্যে সেরা অবস্থানে আছেন অধিনায়ক সাকিব আল হাসান। ১৭তম স্থানে আছেন এই বাঁ-হাতি স্পিনার।

এএইচএস