অবশেষে সেই গুঞ্জনই সত্য হলো। বিশ্বকাপে বাংলাদেশ দলের সঙ্গে যাওয়া হচ্ছেনা অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালের। ইনজুরি থেকে পুরোপুরি ফিট না হয়ে ওঠায় দলের সঙ্গে ভারতের বিমান ধরা হচ্ছেনা তার। এর আগে দিনভর তামিম ইকবাল সংক্রান্ত গুঞ্জনে সময় পার করেছে বাংলাদেশের ক্রিকেট। নড়াইল থেকে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও এসেছেন। তবে ফলাফল শেষ পর্যন্ত একই রইলো। তামিম ইকবালকে ছাড়াই বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ দল। 

আজ (মঙ্গলবার) রাত সোয়া ৮টায় ১৫ সদস্যের এই স্কোয়াড ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে উন্মোচন করা হয়েছে টাইগারদের বিশ্বকাপ জার্সি। 

আরও পড়ুন>> বিশ্বকাপের দল ঘোষণা, বাদ তামিম আছেন মাহমুদউল্লাহ

৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু হচ্ছে বিশ্বক্রিকেটের মর্যাদাপূর্ণ এই আসর। বিশ্বকাপের জন্য দল ঘোষণার শেষ সময় আগামীকাল (বুধবার)। সবার শেষে ঘোষণা করা হয়েছে সাকিব আল হাসানদের দল।

তবে তামিম ইকবাল না থাকলেও এসেছেন আরেক তামিম। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী ২২ বছর বয়সী তানজিদ হাসান তামিম বিশ্বকাপ দলে জায়গা করে নিয়েছেন। জাতীয় দলে নিজের প্রথম ম্যাচগুলোতে অবশ্য জুনিয়র তামিমের ভাল কিছু করা হয়নি। ইমার্জিং এশিয়া কাপে নিজের পারফর্মের সুবাদেই ভারতের ফ্লাইট ধরছেন তিনি। 

আরও পড়ুন>> অভিমানে ম্যাচ চলাকালেই দল ছেড়ে চলে গেলেন তামিমের ভাই নাফিস ইকবাল

২০০৭ বিশ্বকাপে তরুণ তামিম বাংলাদেশকে ভরসা দেখিয়েছিলেন। ২০২৩ বিশ্বকাপে আর তামিম বাংলাদেশের ওপেনিংয়ের দায়িত্বে। এর তামিমের জায়গায় এসেছেন আরেক তামিম। এবার নতুন তামিম বাংলাদেশকে ঠিক কতটা পথ দেখাতে পারেন সেটাই প্রশ্ন। 

ইনজুরিতে বিশ্বকাপ মিস করলেও এর আগে তামিম ইকবাল এক ম্যাচ খেলে ফেলেছেন। দলের আর সবার ব্যাটিং ব্যর্থতার মাঝে তিনি করেছিলেন দ্বিতীয় সর্বোচ্চ রান। তবে বিসিবিকে জানিয়েছেন, পুরো বিশ্বকাপ খেলার মত ফিট নন তিনি। আর পুরো ফিট না হওয়া তামিমকে নিয়ে বিশ্বকাপে যেতে নারাজ ছিলেন অধিনায়ক সাকিব এবং কোচ হাথুরু। সবমিলিয়ে জটিলতা কাটিয়ে আর ভারতে যাওয়া হচ্ছেনা তামিম ইকবালের। 

জেএ