আগেই শোনা গিয়েছিল, ঘরের মাঠে আসন্ন নিউজিল্যান্ড সিরিজের প্রথম দুই ওয়ানডেতে থাকছেন না বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। পারিবারিক কারণে অস্ট্রেলিয়ায় ছুটে গেছেন তিনি। এবার তার পরিবর্তে টাইগারদের দায়িত্ব সামলাবেন সহকারী কোচ নিক পোথাস। 

আজ (মঙ্গলবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপরারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস গণমাধ্যমকে হাথুরুর না থাকা নিয়ে বলেছেন, ‘চন্ডিকা হাথুরুসিংহে ওয়ানডেতে থাকবে না। যেহেতু তার স্ত্রীর মেজর সার্জারি রয়েছে। সে ২৫ সেপ্টেম্বরে বাংলাদেশে আসবে। এরপর দলের সঙ্গে যোগ দেবে ২৬ তারিখ। তো এই জায়গায় আমরা নিক পোথাসকে দায়িত্ব দিয়েছি।’

এর আগে চলতি বছরের এপ্রিলে ৪৯ বছর বয়সী পোথাসের সঙ্গে দুই বছরের চুক্তি করে বিসিবি। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ক্রিকেটারের কোচিংয়ে এক দশকেরও বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে। এর আগে ২০১৮-২০১৯ দুই বছর ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ হিসেবে কাজ করেছেন তিনি। এছাড়া ২০১৭-২০১৮ সালেও পোথাস লঙ্কানদের প্রধান কোচ ছিলেন।

আরও পড়ুন >> যে বিবেচনায় সাকিবকে ছাড় দিচ্ছে বিসিবি

আগামী ২১, ২৩ ও ২৬ সেপ্টেম্বর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দুই দলের সিরিজটি অনুষ্ঠিত হবে। দিবারাত্রির ম্যাচগুলো মাঠে গড়াবে দুপুর ২টায়।

কিউইদের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে নেতৃত্বে রাখা হয়েছে লিটন দাসকে। সাকিব আল হাসান ছাড়াও আরও বেশ কয়েকজন ক্রিকেটারকে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। ওই তালিকায় আছেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরীফুল ইসলামের মতো ক্রিকেটাররা।

এসএইচ/এএইচএস