হট ফেবারিট হিসেবে এশিয়া কাপ খেলতে নেমেছিল ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা পাকিস্তান। অতি আত্মবিশ্বাসী দলটা প্রতি ম্যাচের আগের রাতে নিজেদের একাদশ জানান দিয়ে বেশ হইচই ফেলে দিয়েছিল। তবে সেই উড়তে থাকা দলটাকেই টেনে মাটিতে নামিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত। আর শ্রীলঙ্কা তো তাদেরকে টুর্নামেন্ট থেকেই ছিটকেই দিয়েছে। 

এশিয়া কাপ ব্যর্থতার পর নিজেদের ঘুছিয়ে নেওয়ারও খুব একটা সময় পাচ্ছে না বাবর আজমরা। আগামী ৫ অক্টোবর ভারতের মাটিতে শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। টুর্নামেন্টটির জন্য স্কোয়াড ঘোষণা করতে হবে তারও আগে (২৭ সেপ্টেম্বরের মধ্যে)। 

এর মধ্যেই গুঞ্জন শোনা যায়, এশিয়া কাপ ব্যর্থতার পর পাকিস্তান দলে ভাঙন দেখা দিয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের পরেই নাকি ড্রেসিংরুমে কথার লড়াইয়ে জড়িয়ে পড়েন অধিনায়ক বাবর আজম এবং পেসার শাহিন আফ্রিদি। আর তাদের মধ্যস্থতায় এগিয়ে আসেন উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। আর এমন খবর জানায় খোদ পাকিস্তানের গণমাধ্যম।

এমন পরিস্থিতিতে অধিনায়ক বাবর আজমের সামনে নতুন চ্যালেঞ্জ দলের সবাইকে ঐক্যবদ্ধ রাখা। এছাড়া এশিয়া কাপে ইনজুরিতে পড়া তারকা পেসার নাসিম শাহর বিশ্বকাপ খেলা প্রায় অনিশ্চিত। শঙ্কা আছে আরেক পেসার হারিস রউফকে নিয়েও। বাবরদের দুশ্চিন্তা বাড়াচ্ছে দলের নির্ভরযোগ্য স্পিনার শাদাব খানের অফফর্ম। 

উড়তে থাকা পাকিস্তানকে বাস্তবতা বুঝিয়েছে সদ্য সমাপ্ত এশিয়া কাপ।

ইনজুরির খড়গ আর পারফরম্যান্সের কারণে এশিয়া কাপের দল থেকে প্রত্যাশিতভাবেই বিশ্বকাপ স্কোয়াডে পরিবর্তন আসছে। গতকাল (রোববার) দল বিষয়ে এক দফা বৈঠক করেছেন পাক অধিনায়ক বাবর আজম ও নির্বাচক ইনজামাম উল হক। এছাড়া আজ পিসিবি সভাপতি জাকা আশরাফের সঙ্গেও তাদের বৈঠকের কথা রয়েছে। শোনা যাচ্ছে আগামী কয়েক দিনের মধ্যেই দল ঘোষণা করবে ম্যান ইন গ্রিনরা। 

দেশটির ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকেট পাকিস্তান জানাচ্ছে, শাদাবের ব্যর্থতার কারণে ১৫ সদস্যের বিশ্বকাপ দলে জায়গা পেতে পারেন এখনো ওয়ানডে অভিষেক না হওয়া রহস্যময় স্পিনার আবরার আহমেদ। তবে শাদাব খানকেও রাখা হবে স্কোয়াডে। যদিও তার পরিবর্তে ভাইস ক্যাপ্টেন করা হতে পারে পাক পেসার শাহিন শাহ আফ্রিদিকে। 

এদিকে, নাসিম শাহের বিকল্প হিসেবে দলে নেওয়া হতে পারে তরুণ পেসার জামান খান অথবা দীর্ঘদিন দলের বাইরে থাকা হাসান আলিকে। 

এফআই