ছবি: সংগৃহীত

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এদিন সুখবর পেয়েছে তাদের চিরপ্রতিপক্ষ পাকিস্তানও। আবারও ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে বাবর আজমের দল। আজ (১৭ সেপ্টেম্বর) দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ম্যাচে অস্ট্রেলিয়ার পরাজয়ে অজিরা নেমে গেছে তিন নম্বরে। ভারত যথারীতি আছে দুইয়ে। 

দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজের শেষ ওয়ানডে ছিল আজ। ২-২ সমতায় থাকা সিরিজের শেষ ম্যাচটি ১২২ রানে জিতে নিয়েছে প্রোটিয়ারা। ঘরের মাঠে খেলতে নেমে প্রথম ইনিংসে ৩১৫ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ১৯৩ রানে গুটিয়ে যায় অজিরা। তাদের এই পরাজয়ে ওয়ানডে র‍্যাংকিংয়েও এসেছে পরিবর্তন।

এশিয়া কাপ শুরুর আগে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে ছিল পাকিস্তান। কিন্তু টুর্নামেন্টের সুপার ফোরে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে যায় পাকিস্তান। সেই পরাজয়ে দুই ধাপ পিছিয়ে ৩ নম্বরে নেমেছিল দলটি। এবং অস্ট্রেলিয়া উঠেছিল শীর্ষে। ভারত অবস্থান করছিল ২ নম্বরে।

আজ অস্ট্রেলিয়ার পরাজয়ে সেখানে আবারও পরিবর্তন এসেছে। পাকিস্তান নিজেদের শীর্ষস্থান ফিরে পেয়েছে। অস্ট্রেলিয়া নেমে গেছে ৩ নম্বরে। ভারত দুইয়ে রয়ে গেছে। রেটিংয়ের দিক থেকে পাকিস্তান ও ভারতের সমান ১১৫ রেটিং। অন্যদিকে অস্ট্রেলিয়ার রেটিং ১১৩।

এই তিন দলের মধ্যে অস্ট্রেলিয়া ও ভারত ৩ ম্যাচের ওডিআই সিরিজে মুখোমুখি হবে আগামী ২২ সেপ্টেম্বর থেকে। সেই সিরিজ শেষে র‍্যাংকিংয়ে আরও একবার পরিবর্তন আসতে পারে।

এইচজেএস