টস জিতে ব্যাটিংয় নেওয়াটা কতটা যুক্তি সঙ্গত হল তা নিয়ে তর্ক থাকছেই। বৃষ্টি মাথায় নিয়ে হয়তোবা দাসুন শানাকার এই সিদ্ধান্ত অনেকেই সমর্থনও করবেন। তবে শ্রীলঙ্কার ব্যাটাররা যে শুরু করেছেন তা কোনো উইকেট বা কন্ডিশনেই সমর্থন করার মতো না। চতুর্থ ওভারে সিরিজ একাই ফিরিয়েছেন ৪ ব্যাটারকে। সবমিলিয়ে ১২ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছে স্বাগতিকরা।

এশিয়া কাপের ফাইনালের মঞ্চ কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে আজও টসের পর ছিল বৃষ্টির বাগড়া। ৪০ মিনিট অপেক্ষার পর মাঠে গড়ায় ফাইনাল।

বৃষ্টির পর ব্যাট করতে নেমে শুরুর ওভারেই ধাক্কা খেয়েছে লঙ্কানরা। জাসপ্রিত বুমরাহর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন লঙ্কান ওপেনার কুশল পেরেরা। রানের খাতাই খুলতে পারেননি তিনি। 

৮ রানে ১ উইকেট থেকে কেবল চার রান যোগ করে লঙ্কানরা। এর মধ্যেই শ্রীলঙ্কা ব্যাটিং অর্ডারে ধস নামান ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। তার করা ইনিংসের চতুর্থ ওভারে চার উইকেট হারায় লঙ্কানরা। একে একে পাথুম নিসাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা ও  ধনঞ্জয়া ডি সিলভাকে শিকার করেন সিরাজ। তার দুর্দান্ত ওভারে শুরুর আগেই যেন শেষ লঙ্কানদের ইনিংস।

কোনো রান ছাড়াই নিজের প্রথম ওভার শেষ করেছিলেন এই পেসার। এরপর নিজের কোটার দ্বিতীয় ওভারের প্রথম বলেই পেয়ে যান উইকেটের দেখা।

তার লেংথ ডেলিভারিতে ব্যাট চালিয়ে পয়েন্টে রবীন্দ্র জাদেজার হাতে ক্যাচ দেন পাথুম নিশাঙ্কা (২)। অবশ্য এ উইকেটে সিরাজের আঁটসাঁট বোলিংয়ের যেমন অবদান, তেমনই অবদান জাদেজার দারুণ ক্যাচেরও। ডানদিকে ডাইভ দিয়ে ক্যাচ নিয়েছেন বিশ্বের অন্যতম সেরা ফিল্ডার জাদেজা। পরের বল ডট দিলেও তৃতীয় বলে নতুন আসা ব্যাটার সাদিরা সামারাবিক্রমাকে (০) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সিরাজ। চতুর্থ বলে আসালাঙ্কাকে (০) ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন।

যদিও হ্যাটট্রিকের পরিবর্তে সেই বলে চার হজম করতে হয়েছে ডানহাতি এই পেসারকে। কিন্তু শেষ বলে তুলে নেন আরও এক উইকেট। দুর্দান্ত এক আউটসুইঙ্গারে খোঁচা মেরে উইকেটরক্ষক লোকেশ রাহুলকে ক্যাচ দেন ধনঞ্জয়া (৪)। 

এইচজেএস/এফআই