১৫ জনের দলে ঠিক কতজন ওপেনার দরকার। এমন এক প্রশ্ন ক্রিকেট ভক্ত হিসেবে আপনি করতেই পারেন। বাংলাদেশ জাতীয় দলের সবশেষ স্কোয়াড দেখে এমন প্রশ্ন মনে আসা অস্বাভাবিক না। নিউজিল্যান্ড সিরিজকে সামনে রেখে ঘোষিত ১৫ সদস্যের দলে আছেন ৬ ওপেনার। 

লিটন দাসকে অধিনায়ক করে ঘোষিত এই দলে আছেন অভিজ্ঞ তামিম ইকবাল, সৌম্য সরকার এবং এনামুল হক বিজয়। চারজনের প্রত্যেকেই জাতীয় এবং প্রথম শ্রেণির ক্রিকেটে ওপেনার হিসেবেই খেলে থাকেন। নতুন মুখেদের মাঝে আছেন তানজিদ হাসান তামিম ও জাকির হাসান। এদের মাঝে তানজিদ তামিম এবারের এশিয়া কাপেই দুই ম্যাচ খেলেছেন ওপেনার হিসেবে। 

আরও পড়ুন: হাথুরুকে ছাড়াই মাঠে নামছে বাংলাদেশ

স্কোয়াডে থাকা তামিম ইকবালের খেলা অনেকটাই নিশ্চিত। বিশ্বকাপের আগে তামিমের নিজেকে পরখ করে দেখার শেষ সুযোগ ঘরের মাঠে এই সিরিজ। তার সঙ্গে ওপেনার হিসেবে কে খেলবেন তা নিয়েই আছে বড় রকমের প্রশ্ন। নন-স্ট্রাইক প্রান্তে খেলার জন্য ৫ জনকে ডাক দিয়েছে বিসিবি।

অবশ্য ওপেনারদের জায়গা করে দিতে তিনে নেমে খেলার নজির আছে দুজনের। লিটন দাস এশিয়া কাপ ছাড়াও ক্যারিয়ারের বেশ কিছু ম্যাচ খেলেছেন ওয়ানডাউনে। ভারতের বিপক্ষে টাইগারদের শেষ ম্যাচে আবার ওয়ানডাউনে দেখা গিয়েছে এনামুল বিজয়কে। এছাড়া সৌম্য সরকারের অভিজ্ঞতা আছে ৫ কিংবা ৬ এ নেমে খেলার।  

জাতীয় দলে তানজিদ তামিমের অভিষেক খুব বেশি বর্ণিল বলা চলে না। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে তাকে আরও একবার সুযোগ হয়ত দিতে চাইবেন টিম ম্যানেজমেন্ট। 

ঘোষিত দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। অভিজ্ঞ এই ক্রিকেটার দেশের হয়ে সবশেষ তিন সিরিজ এবং এশিয়া কাপ মিস করেছেন। বিশ্বকাপে নিজের জায়গা পোক্ত করতে এই সিরিজে তার ভাল কিছু করে দেখানো ছাড়া বিকল্প নেই। 

জেএ