চলমান এশিয়া কাপকে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের জন্য ‘এসিড-টেস্ট’ ধরে নিয়ে নেমেছিল বাংলাদেশ। কিন্তু সেই পরীক্ষায় তারা বড্ড নড়বড়ে পারফর্ম দেখিয়েছে। অবশ্য তার পেছনে টিম ম্যানেজমেন্ট কয়েকজনের ইনজুরির যুক্তি দেখাতে পারেন। তবে নতুনদের নিয়েও তো স্বপ্ন কম ছিল না। সেটা তারা আর পারলো কই! যেখানে পরীক্ষিত লিটন কুমার দাসই যে টানা ব্যর্থতার পরিচয় দিয়ে চলেছেন!

জ্বরের কারণে দলের সঙ্গে দেরিতে যুক্ত হয়েছিলেন টাইগার ক্রিকেটের এই ক্লাসিক্যাল ব্যাটার। আন্তর্জাতিক ক্রিকেটে তার শুরুটা ওপেনিং দিয়ে হলেও, দলের প্রয়োজনে তাকে ওয়ানডাউনে খেলতে হয়েছে অনেকবার। এবারের এশিয়া কাপেও শুরুর দুই ম্যাচে আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে লিটন ওই পজিশনে নামেন। যেখানে তার ব্যাটে পুঁজি যথাক্রমে ১৬ ও ১৫ রান।

আজ (শুক্রবার) সুপার ফোরের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে বাংলাদেশ সান্ত্বনার জয় পাওয়ার লক্ষ্যে নেমেছে। অন্যদিকে ভারতের জন্য ম্যাচটি নিয়মরক্ষারও। আগেই তারা টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করে ফেলেছে। তবে ব্যাটিং বিপর্যয় ও টানা হারের বৃত্তে আটকে থাকা বাংলাদেশের কিছুটা হলেও উন্নতির সুযোগ এই ম্যাচ। যেখানে লিটনকে তার পছন্দের জায়গা ওপেনিংয়ে নামানো হয়।

আরও পড়ুন >> সেঞ্চুরির আক্ষেপ আরও বাড়ল সাকিবের

প্রথম দুই ওভারে মাত্র এক বলের জন্য স্ট্রাইকে যান লিটন। ইনিংসে তৃতীয় ওভারে আক্রমণে আসেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। প্রথম বলেই তার সিম মুভমেন্ট। আর তাতেই শেষ লিটন। লেংথ থেকে সিমে পড়ে ভেতরের দিকে ঢোকা বলে লিটনকে মনে হয়েছে বিস্মিত। ব্যাট ও প্যাডের মাঝে বিশাল দূরত্ব। বড় ফাঁকা দিয়ে পা ছুঁয়ে অনায়াসেই বোল্ড তিনি, সেভাবে পা-ও নড়েনি তার। ওপেনিংয়ে ফিরেই ডাক খেলেন লিটন।

এ তো গেল চলমান এশিয়া কাপের পরিসংখ্যান। চলতি বছর ওয়ানডে ফরম্যাটে ১৫টি ম্যাচ খেলেছেন লিটন। যেখানে তার ব্যাটিং পারফরম্যান্স তেমন সুখকর নয়। এর মধ্যে মাত্র ৩টি ম্যাচে তিনি ফিফটি নিয়ে ৩৩২ রান করেছেন। আয়ার‌ল্যান্ডের বিপক্ষে দুটি এবং আফগানিস্তানের সঙ্গে একটি অর্ধশতকের ইনিংস খেলেন এই উইকেটরক্ষক ব্যাটার। এছাড়া ক্রিজে থিতু হয়েও উইকেট বিলিয়ে দিয়েছেন অস্বস্তিকর কিছু শটে। 

এএইচএস