বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় দ্বৈরথগুলোর একটি ভারত-পাকিস্তান মহারণ। রাজনৈতিক দ্বন্দ্বের কারণে চিরপ্রতিদ্বন্দ্বী দেশ দুটির দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ আছে অনেক দিন। মুখোমুখি দ্বৈরথ দেখা যায় কেবল বড় কোনো টুর্নামেন্টে। এবারের এশিয়া কাপে এ নিয়ে দুইবার মুখোমুখি হয়েছে রোহিত-বাবররা।

দুই দলের প্রথম ম্যাচটি বেরসিক বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পর সুপার ফোরেও তেমন শঙ্কা ছিল। তবে রিজার্ভ ডেতে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বলতে গেলে উড়ন্ত পাকিস্তানকে মাটিতে নামিয়েছে ভারত। তবে ২২৮ রানের বড় ব্যবধানে হারের পরও ভারতের কাছে কৃতজ্ঞ পাকিস্তান হেড কোচ গ্র্যান্ট ব্র্যাডবার্ন। 

নির্ধারিত দিনে (রোববার) বৃষ্টির বাগড়ার পর সোমবার (১১ সেপ্টেম্বর) রিজার্ভ ডেতে গড়ায় ভারত-পাকিস্তানের সুপার ফোরের ম্যাচ। এদিন বৃষ্টির বাধা থাকলেও শেষ বিকেলে মুখ তুলে তাকায় কলম্বোর আকাশ। আর প্রেমাদাসা স্টেডিয়ামে পাকিস্তানি বোলারদের তুলোধুনো করে জোড়া ফিফটি আর জোড়া সেঞ্চুরিতে ২ উইকেটে ৩৫৬ রানের বড় সংগ্রহ পায় ভারত।

আরও পড়ুন: যেভাবে ফাইনালের সম্ভাবনা টিকে আছে বাংলাদেশের

অন্যদিকে, বড় টার্গেট তাড়া করতে নেমে মুখ থুবড়ে পড়ে পাকিস্তানের ব্যাটিং। ভারতীয় বোলারদের তোপে বাবর আজমরা থেমেছে মোটে ১২৮ রানে। আর তাতে চিরপ্রতিদ্বন্দ্বিদের বিপক্ষে সবচেয়ে বড় ব্যবধানে (২২৮) হারের লজ্জাও পেল পাকিস্তান। 

অথচ এশিয়া কাপের আগে যেন উড়ছিল পাকিস্তান। বাইশগজে ব্যাট-বলে রাজত্ব করে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখলে নিয়েছিল বাবর আজম এন্ড কোং। এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়েও অপ্রতিরোধ্য দেখা যাচ্ছিল ম্যান ইন গ্রিনদের। সব বিভাগে ধারাবাহিক দলটারই কি না শেষমেশ এমন ভরাডুবি! 

ভারতের বিপক্ষে বড় ব্যবধানে হারকে বিশ্বকাপের আগমুহূর্তে ‘সতর্কবার্তা’ হিসেবে দেখছেন বাবরদের কোচ গ্র্যান্ট ব্র্যাডবার্ন। এমনকী যথাসময়ে এমন ধাক্কাকে উপহার হিসেবে দেখছেন তিনি!

নিউজিল্যান্ডের এই কোচ বলেন, আমরা গত তিন মাস ধরে একটি ম্যাচও হারিনি। তাই এটি (ভারতের বিপক্ষে হার) একটি সময়োপযোগী সতর্কসংকেত। আমাদের প্রতিনিয়ত নিজেদের সেরাটা উজাড় করে দিতে হবে। আমাদের কাছে গত দুই দিনে এটি উপহার।

ব্যাট-বলে ভারতের কাছে পাত্তাই পায়নি পাকিস্তান। ব্র্যাডবার্নও সেটি স্বীকার করলেন অকপটে। তিনি বলেন, আমরা খেলার প্রতিটি বিভাগেই হেরেছি। কোনো অজুহাত নেই। গত দুই দিনে আমরা যথেষ্ট ভালো খেলিনি। 

আরও পড়ুন: শচীনকে টপকে রেকর্ড গড়লেন কোহলি

এবারের এশিয়া কাপে প্রথম দেখায় ভারতীয় টপ অর্ডার একাই গুড়িয়ে দিয়েছিলেন শাহিন আফ্রিদি। বৃষ্টিতে খেলা পণ্ড হওয়ার আগে ভারত অলআউট হয় ২৬৬ রানে। তবে দ্বিতীয়বার মুখোমুখিতে উল্টো পাক পেসারদের ওপর চড়াও হয়েছে রোহিত-গিল ও কোহলিরা। 

অবশ্য এ নিয়ে তেমন অবাক হননি নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার গ্র্যান্ট ব্র্যাডবার্ন। বলেন, অবশ্যই চমক ছিল না। সবাই দেখেছে আমাদের বোলিং আক্রমণ কতটা প্রাণঘাতী এবং ভালো দলগুলো সেটাকে মোকাবিলা করতেই চাইবে।

পাকিস্তানের ব্যাটিং ব্যর্থতা নিয়ে এই কোচ বলেন, আমাদের ব্যাটাররা নিয়মিত রান পাচ্ছেন না। তবে তাদের প্রতি আমাদের পূর্ণ আস্থা আছে। তারা আবারো ঠিকই ঘুরে দাঁড়াবে।

এফআই/