বিশ্বকাপের এক মাসেরও কম সময় বাকি। ভারতের মাটিতে শুরু হতে যাওয়া আইসিসির এই মেগা আসরে অংশ নেবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানও। এর আগে বাবর আজমের দল একাধিক প্রস্তুতি ম্যাচ খেলবে। তবে নিউজিল্যান্ডের সঙ্গে তাদের নির্ধারিত প্রস্তুতি ম্যাচের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছে হায়দরাবাদ ক্রিকেট এসোসিয়েশন (এইচসিএ)। সে কারণে আগামী ২৯ সেপ্টেম্বর পাকিস্তান-নিউজিল্যান্ড ম্যাচের সূচি পরিবর্তনের দাবি জানিয়েছে।

ওই সময় মুসলিম ও হিন্দু ধর্মাবলম্বীদের দুটি উৎসব থাকায় তৈরি হয়েছে এই শঙ্কা। ম্যাচটির জন্য নির্ধারিত সময়ে হিন্দুদের গণেশ বিসর্জন এবং মুসলিমদের মিলাদুন্নবী অনুষ্ঠিত হবে। সে কারণে দুই ধর্মের মানুষদের নিরাপত্তায় হায়দরাবাদে ওই সময়ে মোতায়েন করা হয়ে থাকে ব্যাপক নিরাপত্তারক্ষী বাহিনী। তাই ওয়ার্ম-আপ ম্যাচের জন্য বাড়তি নিরাপত্তা দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে এইচসিএ।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, ইতোমধ্যে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে এক ইমেইল বার্তায় বিষয়টি হায়দরাবাদ এসোসিয়েশন জানিয়েছে। যেখানে পাকিস্তান-নিউজিল্যান্ডের ম্যাচটির জন্য নতুন সূচি ঘোষণার অনুরোধ করেছে তারা। তবে এখন পর্যন্ত বিসিসিআই কোনো প্রতিক্রিয়া জানায়নি।

আরও পড়ুন >> ভারত-পাকিস্তান ম্যাচের রিজার্ভ ডে-তে যেসব নিয়ম

গত মাসে স্থানীয় সংস্থার অনুরোধের ভিত্তিতে বিসিসিআই ও আইসিসি বিশ্বকাপের বেশ কয়েকটি ম্যাচের সূচিতে পরিবর্তন এনেছিল। সে সময় ৯ ও ১০ অক্টোবরের দুটি ম্যাচে একই কারণে সময় পরিবর্তনের আহবান জানিয়েছিলেন এইচসিএ। প্রথম দিন নিউজিল্যান্ড-নেদারল্যান্ডস এবং পরেরদিন পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচ রয়েছে শহরটিতে। তবে তাদের সেই আবেদনেরও উত্তর দেয়নি বিসিসিআই।

এর আগে বিশ্বকাপ সূচি ঘোষণার পর সবচেয়ে বেশি আলোচনায় ছিল ভারত-পাকিস্তান ম্যাচ। পরে গুজরাটের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের সেই ম্যাচটি একদিন এগিয়ে (১৪ অক্টোবর) আনা হয়েছে। এরসঙ্গে বাংলাদেশের তিন ম্যাচের সূচিতে আনা হয় পরিবর্তন। সবমিলিয়ে বিশ্বকাপের মোট ৯টি ম্যাচের সূচি বদলে দেয় আইসিসি।

এএইচএস