শঙ্কা ছিল বৃষ্টির। তবে বাংলাদেশ শ্রীলঙ্কার সুপার ফোরের ম্যাচটা কেটেছে নির্বিঘ্নে। বৃষ্টির পূর্বাভাস দেওয়া থাকলেও কলম্বোতে কাল ছিল রৌদ্রজ্জ্বল দিন। আজ আবারও সেই একই শহরের একই মাঠে হতে যাচ্ছে ক্রিকেটের আরও এক ধ্রুপদী ম্যাচ। যেখানে দুই চিরপ্রতিদ্বন্দ্বি দেশ ভারত ও পাকিস্তান মুখোমুখি হবে ক্রিকেট শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। 

এই ম্যাচের আগে আরও একবার প্রাধান্য পাচ্ছে বৃষ্টির আলোচনা। শ্রীলঙ্কান গণমাধ্যম আর আবহাওয়া অধিদপ্তর অবশ্য কোন সুখবর দেয়নি। রোববারেও বৃষ্টির সম্ভাবনা আছে বলেই জানিয়েছে তারা। ম্যাচের দিন বৃষ্টির সম্ভাবনা আছে ৮৫ শতাংশ। সারাদিন ঝড়ো হাওয়া বইবে, এমন কথাও জানাচ্ছে বিভিন্ন পূর্বাভাস। 

কলম্বোর আবহাওয়া; সূত্র: accuweather.com

ভারত-পাকিস্তানের ম্যাচ শুরু হবে স্থানীয় সময় দুপুরে। যখন বৃষ্টির সম্ভাবনা থাকছে ৯২ থেকে ৯৪ শতাংশ পর্যন্ত। তবে বিকেল থেকে এর মাত্রা কমে আসতে পারে। যদিও সম্ভাব্যতার মাত্রা ৮০ শতাংশের আশেপাশেই থাকছে।

এর আগে প্রথম পর্বের ম্যাচেও পাল্লেকেলেতে ছিল বৃষ্টি। সেবার খেলার ২য় ইনিংস মাঠেই গড়ায়নি। হাত মিলিয়েই শেষ করেছিল ম্যাচ শেষ করেছিলেন দুই অধিনায়ক বাবর আজম এবং রোহিত শর্মা। হাইভোল্টেজ ম্যাচে এমন অপ্রত্যাশিত ইতি কাম্য নয়। এশিয়ান ক্রিকেট কাউন্সিল তাই এই ম্যাচের জন্য রেখেছে রিজার্ভ ডে। 

কিন্তু ক্রিকেট ভক্তদের জন্য দুশ্চিন্তার বিষয়, ভারত-পাকিস্তান ম্যাচের রিজার্ভ ডে অর্থাৎ ১১ সেপ্টেম্বরেও আছে বৃষ্টির শঙ্কা। সব ছাপিয়ে তাই প্রত্যাশা, কলম্বোতে আরও একটি রৌদ্রজ্জ্বল দিনের। প্রেমাদাসায় বৃষ্টির চেয়ে ব্যাট বলের লড়াইটা দেখার আশা সকলের। 

জেএ