কিছুদিন আগেও ডেভিড ওয়ার্নারকে বাতিলের খাতায় ফেলে দিচ্ছিলেন অনেকে। মূলত সাদা পোশাকে ধারাবাহিক না হওয়ায় সাবেক ক্রিকেটাররা তাকে অবসর নেওয়ার পরামর্শও দিয়েছেন। তবে ওয়ানডে বিশ্বকাপের বছরে ফরম্যাটটিতে রীতিমতো আগুন ঝরাচ্ছেন এই অস্ট্রেলিয়ান ওপেনার। সেই ধারাবাহিকতায় এবার ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙেছেন ওয়ার্নার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রানপাহাড়ের ম্যাচে ওপেনার হিসেবে তিনি সর্বোচ্চ ৪৬টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

এতদিন পর্যন্ত সব ফরম্যাট মিলিয়ে শচীনের সমান ৪৫টি সেঞ্চুরি নিয়ে রেকর্ড ভাগাভাগি করছিলেন ওয়ার্নার। দুই তারকা ওপেনারের পর সেঞ্চুরির দিক থেকে ওই তালিকায় আছেন যথাক্রমে ক্রিস গেইল (৪২), সনাৎ জয়সুরিয়া (৪১), ম্যাথু হেইডেন (৪০) ও রোহিত শর্মা (৩৯)।

তবে শচীন পুরো ক্যারিয়ারজুড়ে বেশ কয়েকটি পজিশনে ব্যাট করেছেন। এদিন (শনিবার) কেবল ওপেনিংয়ের রেকর্ড হাতছাড়া হয়েছে তার, ক্যারিয়ারের বেশিরভাগ ম্যাচে চার নম্বরে ব্যাট করেছিলেন শচীন। ওই পজিশনে সেঞ্চুরির সংখ্যায় শীর্ষেই আছেন ভারতের সাবেক এই ব্যাটার। চারে নেমে তিনি সবমিলিয়ে ৪৮টি সেঞ্চুরি করেছেন। একই পজিশনে ৩৯ সেঞ্চুরি নিয়ে দুইয়ে আছেন শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটিতে ১০৬ রানের ইনিংস খেলেছেন ওয়ার্নার। এছাড়া সেঞ্চুরি করেছেন প্রথম ওয়ানডের নায়ক মারনাস লাবুশেন। ঘটনাচক্রে দক্ষিণ আফ্রিকা সফরে সুযোগ পাওয়া ২৯ বছর বয়সী ব্যাটার ৯৯ বলে ১২৪ রানের ইনিংস খেলেছেন। ওয়ানডেতে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। এছাড়া আরও দুটি ফিফটি এসেছে অজি ব্যাটারদের হাতে। যার ওপর ভর করে অস্ট্রেলিয়া নির্ধারিত ওভারে ৩৯২ রান সংগ্রহ করেছে।

অন্যদিকে, ওপেনিংয়ে সেঞ্চুরির রেকর্ড ভেঙে আরেকটি কীর্তিতে শচীনের পাশে বসেছেন ওয়ার্নার। প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরি করার তালিকায় যৌথভাবে শীর্ষে আছেন দুজন। তারা ৫টি করে সেঞ্চুরি করেছেন। ৪ সেঞ্চুরি নিয়ে দুইয়ে আছেন বিরাট কোহলি। 

এএইচএস