এশিয়া কাপের মাঝপথে আচমকা এক বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এবারের টুর্নামেন্টের সুপার ফোর ও ফাইনালসহ শেষ পাঁচ অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কার কলম্বোতে। ভরা বর্ষার এই সময়ে সেখানে খেলা নিয়েও কম নাটক হয়নি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, প্রতিটি ম্যাচেই বাগড়া দিতে পারে বৃষ্টি। এমন অবস্থায় রিজার্ভ ডে রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে সেটি শুধু সুপার ফোরে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য। আর অবধারিতভাবেই আছে ফাইনালের জন্য।

এসিসির বক্তব্য, ১০ সেপ্টেম্বর পাক-ভারত ম্যাচে বৃষ্টি বা অন্য কোনো প্রাকৃতিক কারণে ব্যাহত হলে পরের দিন তথা ১১ সেপ্টেম্বর খেলা হবে। একই মাঠে আরও দুই দল বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচ থাকলেও শুধু ভারত-পাকিস্তান নিয়ে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এমন পক্ষপাতমূলক আচরণে প্রায় সবাই অসন্তুষ্ট। এমন হঠকারী সিদ্ধান্ত নিয়ে খোদ বাংলাদেশ দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহেও অসন্তোষ জানান। ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ দলের ভারতীয় কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাসন চন্দ্রশেখরও। 

আরও পড়ুন: ঘাবড়ানোর কিছু নেই, এশিয়া কাপ নিয়ে তামিম

গতকাল (শুক্রবার) মধ্যরাতে শ্রীনিবাসন চন্দ্রশেখর নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেছেন, ‘তার চেয়ে ভালো হয় তিন ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজ করে চ্যাম্পিয়ন ঠিক করে ফেলা। ছয় দলের টুর্নামেন্ট কেন করতে হবে যদি সমতাই না থাকে। ’ এর সঙ্গে তিনটি হ্যাশট্যাগ জুড়ে দিয়েছেন, যেগুলো থেকে স্পষ্ট এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েই কথা বলছেন তিনি।  অবশ্য পরে তার স্টোরিতে লেখাটি খুঁজে পাওয়া যায়নি। 

এর আগে এমন সিদ্ধান্তের সমালোচনা করে বাংলাদেশ দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘আমি নিশ্চিত প্রতিটি দেশ থেকে প্রতিনিধি নিয়ে তৈরি করা একটি টেকনিক্যাল কমিটি আছে। ছয়টি দেশেরই লোক আছে ওখানে। তারা নিশ্চয়ই কোনো কারণে সিদ্ধান্ত নিয়েছে। হ্যাঁ, এটা আদর্শ কিছু নয়। আমরাও একটা অতিরিক্ত দিন পেলে খুশি হতাম। এর বাইরে আমার খুব বেশি কিছু বলার নেই, কারণ তারা সিদ্ধান্ত নিয়ে নিয়েছে।’

আরও পড়ুন: এশিয়া কাপ নিয়ে ক্ষতিপূরণ চাইলো পাকিস্তান

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানিয়েছে, এশিয়া কাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী আর আমাদের সম্মতিতেই রিজার্ভ ডে যোগ করা হয়েছে। মধ্যরাতে টুইট বার্তায় বিসিবি জানায়, এশিয়া কাপের সুপার ফোর পর্বে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে যুক্ত করা হয়েছে। যা এশিয়া কাপের প্লেয়িং কন্ডিশন বিবেচনায় কার্যকর উপায়ে সংশোধিত হয়েছে। অবস্থান স্পষ্ট করার জন্য জানান হচ্ছে, চারটি অংশগ্রহণকারী দল এবং এসিসির সম্মতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এফআই