চলমান এশিয়া কাপের সূচি ঘোষণার আগেই শ্রীলঙ্কার কলম্বোতে বৃষ্টিপ্রবণ আবহওয়ার কথা শোনা গিয়েছিল। তবুও সেই ভেন্যু পরিবর্তন না করার পাশাপাশি কোনো রিজার্ভ-ডেও রাখেনি এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এবার তাদের পক্ষ থেকে ঘোষণা এসেছে সুপার ফোরের ভারত-পাকিস্তান ম্যাচের জন্য থাকছে অতিরিক্ত একদিন। কারণ দুই চিরপ্রতিদ্বন্দ্বীদের ম্যাচের সময় প্রচণ্ড বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সমান সুযোগ বাংলাদেশ পাচ্ছে না দেখে হতাশা প্রকাশ করেছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

আবহাওয়া তথ্য বলছে, আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় প্রতিটি দিনই কলম্বোতে বৃষ্টির বেশ সম্ভাবনা রয়েছে। আর সেদিনই অনুষ্ঠিত হওয়ার কথা এশিয়া কাপের ফাইনাল। অবশ্য তার আগে সুপার ফোরের ম্যাচসমূহ সম্পন্ন হওয়া নিয়ে শঙ্কা ছিল। সেই বিষয়টি বিবেচনায় নিয়ে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রাখা হয়েছে রিজার্ভ-ডে। যার মাধ্যমে ফলাফল নির্ধারণের ক্ষেত্রে বাড়তি একদিন সুযোগ পাচ্ছে দুদল। 

এটিকে ভালোভাবে নিচ্ছেন না বাংলাদেশ কোচ হাথুরু। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগে আজ (শুক্রবার) সংবাদ সম্মেলনে এসে তিনি জানান, ‘আমি নিশ্চিত প্রতিটি দেশ থেকে প্রতিনিধি নিয়ে তৈরি করা একটি টেকনিক্যাল কমিটি আছে। ছয়টি দেশেরই লোক আছে ওখানে। তারা নিশ্চয়ই কোনো কারণে সিদ্ধান্ত নিয়েছে। হ্যাঁ, এটা আদর্শ কিছু নয়। আমরাও একটা অতিরিক্ত দিন পেলে খুশি হতাম। এর বাইরে আমার খুব বেশি কিছু বলার নেই, কারণ তারা সিদ্ধান্ত নিয়ে নিয়েছে।’

আরও পড়ুন >> ভারত-পাকিস্তান সুপার ফোরের ম্যাচ নিয়ে নতুন সিদ্ধান্ত

‘যখন আপনি একবার সিদ্ধান্ত নিয়ে নেবেন, তখন আসলে খুব বেশি কিছু বলার থাকে না। যদি আগে আমাদের সঙ্গে পরামর্শ করা হতো, তাহলে আমরা কিছু বলতে পারতাম। যেহেতু ইতোমধ্যেই সিদ্ধান্ত হয়ে গেছে, আমি খুব বেশি চিন্তা করছি না। আমরা শুধু সেটাই করব, যা করতে বলা হবে। আমি এরকম কিছু অন্য টুর্নামেন্টে দেখিনি। টুর্নামেন্টের মাঝখানে এমন নিয়ম বদলে ফেলা কোথাও হয় না’, যোগ করেন হাথুরুসিংহে।

শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচে চ্যালেঞ্জ কাটিয়ে ওঠার কথা বলেছেন এই টাইগার কোচ, ‘আমার মনে হয় না এখানে কন্ডিশন বা প্রতিপক্ষের ব্যাপার খুব বেশি আছে। আমরা দেশের বাইরে খেলছি, দুই দেশেই আলাদা কন্ডিশন। আমাদের জন্য ভালো চ্যালেঞ্জ, এটাকে কাটিয়ে উঠতে হবে আমাদের।’

এসএইচ/এএইচএস