চলমান এশিয়া কাপের পাকিস্তান পর্ব শেষ হয়েছে। ফাইনাল ও সুপার ফোর মিলিয়ে বাকি ছয় ম্যাচ অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কার কলম্বোয়। যদিও আগে থেকেই সেখানে বৃষ্টির কারণে ম্যাচ সম্পন্ন হওয়া নিয়ে অনিশ্চয়তা রয়েছে। পাকিস্তানে অনুষ্ঠিত প্রথম ম্যাচে বাংলাদেশ বড় ব্যবধানে স্বাগতিকদের কাছে হেরেছে। যা তাদের ফাইনাল খেলার পথে বড় বাধা। আবহাওয়া তথ্য বলছে, আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিনই বৃষ্টিতে ভাসতে পারে কলম্বো। আর সেদিনই মাঠে গড়ানোর কথা এশিয়া কাপের ফাইনাল।

সুপার ফোরের প্রথম ম্যাচ গতকাল লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে। সেখানে আগে ব্যাট করা বাংলাদেশ পাকিস্তানের পেসারদের সামনে দাঁড়াতেই পারেনি। ফলে ইনিংস শেষ হওয়ার ১১.৪ বল আগেই ১৯৩ রানে গুটিয়ে যায় সাকিব আল হাসানের দল। ম্যাচটিতে অধিনায়ক সাকিব ও মুশফিকুর রহিমই কেবল হাফসেঞ্চুরির দেখা পেয়েছিলেন। বিপরীতে পাকিস্তান দুই অর্ধশতকে জয় পায় ৭ উইকেটের বড় ব্যবধানে।

সুপার ফোরের বাকি ম্যাচগুলো বৃষ্টির কারণে না হলে পাকিস্তান এক ম্যাচের জয় দিয়েই ফাইনালে পা রাখবে। কেননা এর সঙ্গে তারা পরিত্যক্ত ম্যাচ থেকেও পাবে একটি করে পয়েন্ট। একইভাবে ম্যাচপ্রতি একটি করে পয়েন্ট পাবে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা। তবে প্রথম ম্যাচ হারের কারণে সেই দৌড়ে আগেই পিছিয়ে গেছে টাইগাররা। এছাড়া ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ আরেকটি ম্যাচও ভেস্তে যাওয়ার শঙ্কা রয়েছে।

আরও পড়ুন >> ম্যাচ হেরে যা বলছেন সাকিব

বৃষ্টির শঙ্কা ছাপিয়ে ম্যাচ মাঠে গড়ালে নিজেদের দিনে যারা জিতবে তারা ফাইনালে উঠবে- এটাই স্বাভাবিক। কিন্তু ম্যাচ পুরোপুরি না হলে শ্রীলঙ্কা ও ভারতের পয়েন্ট সমান থাকবে। সেক্ষেত্রে তাদের নেট রানরেট বিবেচনায় নেওয়া হতে পারে।

আরও পড়ুন >> বাংলাদেশের সঙ্গে কেন ‘ছেঁড়া’ জুতা পায়ে খেলেছেন রউফ?

সূচি অনুযায়ী, কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে আগামী ১৭ সেপ্টেম্বর হবে ১৬তম এশিয়া কাপ আসরের ফাইনাল। সুপার ফোরের পাঁচ ম্যাচও ওই ভেন্যুতেই হওয়ার কথা রয়েছে। ফাইনাল ম্যাচও বৃষ্টিতে পণ্ড হয়ে গেলে দুই ফাইনালিস্ট দলের মাঝে চ্যাম্পিয়ন ট্রফি ভাগাভাগি করা হবে।

সুপার ফোরের পরবর্তী দুই ম্যাচে বাংলাদেশ যথাক্রমে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও ভারতের। লঙ্কানদের সঙ্গে সাকিবদের ম্যাচ ৯ সেপ্টেম্বর এবং ১৫ সেপ্টেম্বর তারা ভারতের সঙ্গে লড়বে।

এএইচএস