অক্টোবরে মালদ্বীপের বিপক্ষে বিশ্বকাপ বাছাই ম্যাচ বাংলাদেশের। সেই ম্যাচের উপর নির্ভর করছে বাংলাদেশের ফুটবলের ভবিষ্যত। বিশ্বকাপ বাছাইয়ের সেই ম্যাচের প্রস্তুতির অংশ হিসেবে সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ। কিন্তু, গুরুত্বপূর্ণ সেই সিরিজে জাতীয় দলের সঙ্গে নেই ফিটনেস কোচ। ফিটনেস কোচ না থাকায় ব্যবহার হচ্ছে না জিপিএস প্রযুক্তি।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ফিটনেস কোচ হিসেবে কাজ করছিলেন অস্ট্রেলিয়ান ইভান রাজলভ। জাতীয় দলের চলমান ক্যাম্পেও তিনি ছিলেন। আকস্মিকভাবে ৩ সেপ্টেম্বর ম্যাচের আগের দিন তিনি বাংলাদেশ ত্যাগ করেন। ফলে প্রথম ম্যাচ থেকে দ্বিতীয় ম্যাচ পর্যন্ত ফিটনেস কোচ ছাড়াই চলছে বাংলাদেশ দলের অনুশীলন ও প্রস্তুতি। 

আরও পড়ুন>> বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের টিকিট কাটবেন যেভাবে

ফুটবল এখন অত্যন্ত প্রযুক্তি নির্ভর। ফিটনেস কোচ ইভান খেলোয়াড়দের ফিটনেসের পাশাপাশি জিপিএস পরিচালনা করতেন। এই ডিভাইসের মাধ্যমে খেলোয়াড়রা কে কতটুকু কত সময়ে দৌড়াল তার পরিমাপ হয়। ইভান প্রথম ম্যাচের আগের দিন চলে যাওয়ায় চলমান সিরিজে জিপিএস আর ব্যবহার হচ্ছে না। এই দুই ম্যাচের পারফরম্যান্সের উপর বিশ্বকাপ বাছাইয়ের পরিকল্পনা অনেকাংশে নির্ভর করবে। জিপিএস না থাকায় কোচিং স্টাফদের এখন অনুমানের উপর নির্ভর করেই কাজ করতে হচ্ছে। 

অনুশীলনেও ইভানের চলে যাওয়ার প্রভাব পড়েছে। ফুটবলে ফিটনেস একটি গুরুত্বপূর্ণ ইস্যু। হেড কোচ, সহকারী কোচরা ট্যাকনিক, ট্যাকটিস নিয়েই বেশি কাজ করেন।খেলোয়াড়দের ইনজুরি, ফিটনেসের মাত্রা এগুলো ফিটনেস কোচই দেখভাল করেন। সিরিজ শুরুর আগের দিন ফিটনেস কোচ চলে যাওয়ায় জাতীয় দলের অনুশীলনেও পড়েছে প্রভাব। যদিও কোচিং স্টাফের বাকিরা মিলে সেটা পূরণের চেষ্টা করছেন। 

আকস্মিকভাবে ইভান রাজলভ চলে যাওয়ার পেছনে কারণ হিসেবে জানা গেছে, বাফুফের সঙ্গে ইভানের সরাসরি চুক্তি ছিল না। অস্ট্রেলিয়ান কোম্পানি পিআইয়ের সঙ্গে চুক্তি ছিল বাফুফের। সেই চুক্তির আওতায় পিআইয়ের প্রতিনিধি হিসেবে বাংলাদেশে কাজ করতেন ইভান। বাফুফের পক্ষ থেকে জানা গেছে, পিআইয়ের পক্ষ থেকে চুক্তি নবায়ন না করায় ইভান চলে গিয়েছেন। 

ইভান রাজলভের যোগ্যতা-সামর্থ্য নিয়ে ফুটবলাঙ্গনে প্রশ্ন ছিল। তিনি বাংলাদেশে এসেছিলেন মূলত বাফুফের সাবেক ট্যাকনিক্যাল ডাইরেক্টর পল স্মলির মাধ্যমে। পল বাফুফে ছেড়ে যাওয়ায় ইভানও চলে গেলেন বলে ধারণা ফেডারেশনের অনেকের। আবার কারো মতে, অস্ট্রেলিয়ান কোম্পানির বাফুফের কাছে বেশ কয়েক লাখ টাকা বকেয়া রয়েছে এজন্য সেই কোম্পানি ইভানকে বাংলাদেশ থেকে সরিয়ে নিয়েছে। ইভানের প্রস্থানের সুনির্দিষ্ট কারণ নিশ্চিত না হলেও এটা অন্তত নিশ্চিত সিরিজের মাঝপথে ফিটনেস কোচের চলে যাওয়া বাংলাদেশে দলের জন্য এক বড় ধাক্কা!

এজেড/জেএ