মাঠে চলছে এশিয়া কাপের মহারণ। টুর্নামেন্টের মূল আয়োজক দেশ পাকিস্তান হলেও এবার খেলা ছড়িয়ে পড়েছে দুই দেশে। ভারতের আপত্তির মুখে হাইব্রিড মডেলে হচ্ছে এবারের টুর্নামেন্ট। যেখানে ৯ টি ম্যাচে আয়োজকের ভূমিকায় আছে শ্রীলঙ্কা। স্বাভাবিকভাবেই তাই সব দলকে একত্রে পাওয়া সম্ভব হচ্ছেনা মূল আয়োজক দেশের জন্য। 

তবে, পাকিস্তান ক্রিকেট বোর্ড চেষ্টার কমতি রাখেনি। টুর্নামেন্টের চার দল এখন আছে মূল আয়োজক দেশ পাকিস্তানে। শ্রীলঙ্কা এবং আফগানিস্তান ম্যাচ আছে আজ মঙ্গলবার। আর বাংলাদেশ-পাকিস্তানের খেলা হতে পারে আগামীকাল। বাকি দুই দল নেপাল এবং ভারত অবশ্য লঙ্কায় ব্যস্ত নিজেদের ম্যাচ নিয়ে। চার দলকে নিয়েই তাই গালা ডিনারের আয়োজন সেরেছে পিসিবির। তাতে ভারত দল না থাকলেও ছিলেন ভারতীয় ক্রিকেটের বোর্ড সভাপতি রজার বিনি। 

পাকিস্তান ক্রিকেট বোর্ডের উদ্যোগে লাহোরের গভর্নর হাউজে আয়োজন করা হয়েছিল এই গালা ডিনারের। তাতে বাংলাদেশ ক্রিকেট দলের ক্রিকেটাররাও উপস্থিত ছিলেন। দলীয় অধিনায়ক সাকিব আল হাসানকে দেওয়া হয়েছে সম্মাননা স্মারক।  

আরও পড়ুন: এশিয়া কাপ চলাকালে কেন পাকিস্তানে বিসিসিআই কর্তারা?

মূলত পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট ফিরে আসাকে স্মরণীয় করে রাখতেই এমন আয়োজন পিসিবির। সবশেষ ২০০৮ সালে এশিয়া কাপের আয়োজক ছিল তারা। এরপরেই লাহোরে শ্রীলঙ্কান দলের উপর সন্ত্রাসী হামলার জেরে ক্রিকেট আয়োজন বন্ধ হয়ে যায় সেখানে। 

২০১৫ সালে জিম্বাবুয়ের সফর দিয়ে আবারও ক্রিকেট ফিরেছে পাকিস্তানের মাটিতে। তবে দ্বিপাক্ষীয় সিরিজের বাইরে এবারের এশিয়া কাপই প্রথম। আর এই টুর্নামেন্ট খেলতে ভারত দল না এলেও দেশটির ক্রিকেট বোর্ডের শীর্ষ কর্তারা অবস্থান করছেন পাকিস্তানেই। সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, দুই দেশের ক্রিকেটীয় বন্ধনকে আরও সুদৃঢ় করতে বড় ভূমিকা রাখতে পারে ভারতীয় ক্রিকেটের উচ্চপদস্থ কর্মকর্তাদের এই সফর। 

জেএ