দুই দেশের ক্রিকেটীয় বন্ধনকে আরও সুদৃঢ় করতে বড় ভূমিকা রাখতে পারে এই সফর। ছবি-সংগৃহীত

এশিয়া কাপ চলাকালে পিসিবির আমন্ত্রণে পাকিস্তান সফরে গেলেন বিসিসিআই সভাপতি রজার বিন্নি। তার সফরসঙ্গী হিসেবে আছেন সহ-সভাপতি রাজীব শুকলাসহ বিসিসিআইয়ের আরও তিন কর্মকর্তা। আজ (সোমবার) ওয়াঘাহ সীমান্ত হয়ে দুই দিনের সফরে তারা পাকিস্তান সফরে গেছেন। 

পাকিস্তানি সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, দুই দেশের ক্রিকেটীয় বন্ধনকে আরও সুদৃঢ় করতে বড় ভূমিকা রাখতে পারে ভারতীয় ক্রিকেটের উচ্চপদস্থ কর্মকর্তাদের এই সফর। 

চলমান সফরে পাঞ্জাবের গভর্নর হাউজের ডিনারে অংশ নেওয়ার কথা রয়েছে বিসিসিআই কর্তাদের। এছাড়া পাকিস্তানের মাটিতে এশিয়া কাপের ম্যাচ উপভোগ করারও কথা রয়েছে। 

ভারত ছাড়ার আগে উক্ত সফর নিয়ে রাজীব শুকলা বলেন, এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। এটা পুরোপুরি ক্রিকেটীয় সফর। এখানে রাজনৈতিক কোনো সম্পৃক্ততা নেই।  পাঞ্জাব গভর্নর আমাদের জন্য আজ রাতে ডিনারের ব্যবস্থা করেছেন। 

১৮ বছর আগেও পাকিস্তান সফরে গিয়েছিলেন রজার বিন্নি। ২০০৫ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ক্যাম্পের অংশ হিসেবে তিনি ওই সফরে যান।

দেশ দুটির মধ্যকার রাজনৈতিক বিরোধের জের ধরে দীর্ঘদিন ধরে দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ রয়েছে। সে কারণে তাদের হাইভোল্টেজ ম্যাচ দেখতে দর্শকদের বড় টুর্নামেন্টের জন্য অপেক্ষা করতে হয়। চলতি এশিয়া কাপেও পাকিস্তানের মাটিতে খেলতে আপত্তি জানায় ভারত। যে কারণে হাইব্রিড মডেলের টুর্নামেন্টে ভারতের ম্যাচ রাখা হয় শ্রীলঙ্কায়। 

ভারতীয় কর্মকর্তাদের এই সফরে কঠোর নিরাপত্তার ব্যবস্থা রেখেছে পাকিস্তান। সফরের বাহন হিসেবে একটি বুলেটপ্রুফ গাড়ি প্রস্তুত রাখা হয়েছে বলে আগেই জানানো হয়।

এফআই