এশিয়া কাপের ভেন্যু জটিলতা যেন শেষই হচ্ছেনা। ভারতের আপত্তির মুখে টুর্নামেন্টের ৯টি ম্যাচ সরানো হলো শ্রীলঙ্কায়। যদিও সেখানে এখন ভরা বর্ষা। টুর্নামেন্টের বড় ম্যাচ ভারত-পাকিস্তানের খেলা তো পণ্ডই হয়ে গেল বৃষ্টির কারণে। যদিও সেই ম্যাচের ভেন্যু ছিল ক্যান্ডির পাল্লেকেলেতে। তবে এবার কলম্বো থেকে ম্যাচ সরিয়ে নেওয়ার ভাবনা চলছে। টুর্নামেন্টের বাকি সব ম্যাচ প্রেমাদাসা থেকে সরিয়ে নিতে সব পক্ষই এখন একমত। 

এশিয়া কাপের ১৩ ম্যাচের মধ্যে ৯টি হওয়ার কথা শ্রীলঙ্কায়। এর মধ্যে ১৭ সেপ্টেম্বর ফাইনালসহ ৬টি ম্যাচের সূচি রাখা হয়েছে দ্বীপ দেশটির বৃহত্তম শহর কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে। যদিও বিগত 

কয়েকদিনে ভারী বর্ষণে কলম্বোর উত্তর অংশে বন্যা দেখা দিয়েছে। প্রেমাদাসা স্টেডিয়ামও কলম্বোর উত্তরেই অবস্থিত। আবহাওয়ার পূর্বাভাস জানাচ্ছে, কলম্বোয় আরও দুই সপ্তাহ টানা বৃষ্টি হবে। 

সেক্ষেত্রে ফাইনাল তো বটেই, সুপার ফোরের ম্যাচগুলোও পণ্ড হয়ে যাবে। তাতে বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়বে এসিসি ও প্রধান সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টস। ভেন্যু বদলানোর ব্যাপারে তাই দুই পক্ষ এখন বেশ সিরিয়াস। দুই স্বাগতিক দেশের ক্রিকেট বোর্ডও (এসএলসি ও পিসিবি) এতে সম্মতি দিয়েছে।

তবে কলম্বোর ম্যাচগুলো শ্রীলঙ্কাতেই থাকছে। বিকল্প হিসেবে আছে ক্যান্ডি, ডাম্বুলা অথবা হাম্বানটোটায়। ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়াম এরই মধ্যে দুটি ম্যাচ আয়োজন করেছে। একটি বাংলাদেশ–শ্রীলঙ্কা, অন্যটি ভারত–পাকিস্তান। দুই ম্যাচেই বৃষ্টি এসেছে। এর মাঝে বাতিল হয়েছে ভারত-পাকিস্তানের ম্যাচ। এখানেই আবার হবে ভারত-নেপাল ম্যাচ। তবে পাহাড়ি এই শহরে আগামী কয়েকদিন প্রবল বৃষ্টির কথা রয়েছে। 

পাল্লেকেলেতে পণ্ড ভারত পাকিস্তান ম্যাচ

সেক্ষেত্রে ক্যান্ডি থেকে ৭০ কিলোমিটার দূরের শহর ডাম্বুলায় সুপার ফোর ও ফাইনাল আয়োজন করা যেতে পারে। সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেখানে বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। তবে লঙ্কান ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা পিটিআইকে জানিয়েছেন, এত অল্প সময়ের মধ্যে ডাম্বুলার রণগিরি স্টেডিয়ামকে ম্যাচ আয়োজনের জন্য প্রস্তুত করে তোলা সম্ভব নয়।

বাকি থাকছে কেবল বন্দরনগরী হাম্বানটোটা। শ্রীলঙ্কার দক্ষিণের এই শহরে আগামী কয়েক দিন বৃষ্টি নামার কোনো সম্ভাবনা নেই। তা ছাড়া এখানে কদিন আগেই হয়েছে পাকিস্তান এবং আফগানিস্তানের দ্বিপাক্ষীয় সিরিজ। ম্যাচ আয়োজনের জন্য এই ভেন্যুকে প্রস্তুত বলাই যায়।

হাম্বানটোটায় হতে পারে এশিয়া কাপের ম্যাচ

কিন্তু হাম্বানটোটার মাহিন্দা রাজাপাকসে স্টেডিয়ামের অবস্থান মূলত জঙ্গলের ধারে। সেখান থেকে টিম হোটেল বেশ দূরে। কলম্বোর কিছু ম্যাচও যদি সেখানে আয়োজন করা হয়, তাহলে লঙ্কান বোর্ডকে বড় ঝামেলায় পড়তে হবে। সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টসকেও তাদের সরঞ্জাম আনা–নেওয়ার ক্ষেত্রে বেগ পেতে হবে। 

তবে এসব সামাল দেওয়ার জন্য সময় আছে আর দুইদিন। বুধবার থেকে শুরু হয়ে যাবে এশিয়া কাপের সুপার ফোর পর্ব। ভেন্যু বদলের সিদ্ধান্ত তাই দ্রুতই নিতে হবে এসিসিকে।

জেএ