রোববার দিনটা যেন বাংলাদেশ ক্রিকেটের জন্য বড় কিছুই ছিল। ২০১৭ সালের পর এবারই প্রথম একই দিনে দুই সেঞ্চুরিয়ান দেখেছে বাংলাদেশ। এশিয়া কাপের বাঁচা-মরার ম্যাচে সেঞ্চুরি পেয়েছেন নাজমুল হোসেন শান্ত এবং মেহেদী হাসান মিরাজ। আফগানিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ৮৯ রানের জয় নিয়ে সুপার ফোরের টিকিট নিশ্চিত করে ফেলেছে টাইগাররা। 

যদিও আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি। তবে এর আগেই সুঃসংবাদ আরো একটি রয়েছে টাইগার ভক্তদের জন্য। আফগানদের বিপক্ষে এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। আর এই মাঠে জোড়া সেঞ্চুরি করাই ওয়ানডে ক্রিকেটের অর্নাস বোর্ডে নাম উঠেছে শান্ত-মিরাজের। এর আগে ২০০৮ সালে সেঞ্চুরি করে এই বোর্ডে নাম লিখিয়েছিলেন মোহাম্মদ আশরাফুল। 

মূলত গাদ্দাফি স্টেডিয়ামে ওয়ানডে ক্রিকেটে কেউ ৫ উইকেট সংগ্রহ করলে বা সেঞ্চুরি করলে তার নাম যুক্ত হয় মাঠের অনার্স বোর্ডে। শান্ত-মিরাজের নাম উঠেছে সেই সুবাদে। এছাড়া তাসকিনের সামনেও সুযোগ ছিল। তবে ৫ উইকেট অল্পের জন্য পাওয়া হয়নি তার। তাসকিন নিজের বোলিং ফিগার শেষ করেছেন ৪৪ রানে ৪ উইকেট নিয়ে। 

অনার্স বোর্ডে দুই বাংলাদেশির নাম ওঠার বিষয়টি রোববার দিবাগত রাতেই নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পিসিবি জানায়, 'বাংলাদেশের পক্ষে দুই সেঞ্চুরিয়ান মেহেদী হাসান মিরাজ এবং নাজমুল হোসেন শান্ত লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের অনার্স বোর্ডে নিজেদের নাম লিখিয়েছে।’

লাহোরে বাংলাদেশের দুর্দান্ত এই জয়ে ব্যাট হাতে বাংলাদেশ ইনিংসের নেতৃত্ব দিয়েছেন মিরাজ এবং শান্ত। দলীয় ৬৩ রানে দুই উইকেটের পতনের পর দুজনে মিলে গড়েছেন ১৯৪ রানের জুটি। যা তৃতীয় উইকেটে বাংলাদেশের সবচেয়ে বড় জুটি। 

ম্যারাথন এই জুটি গড়ার পথে মিরাজ খেলেছেন ১১২ রানের ঝকঝকে ইনিংস। যদিও আঙুলে ক্র্যাম্পের কারণে ইনিংস বড় করা হয়নি তার। রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছেড়েছেন তিনি। আর শান্ত আউট হয়েছেন রানআউটের ফাঁদে পড়ে। তবে ততক্ষণে তার নামের পাশে যুক্ত হয়েছে ১০৪ রান। 

এসএইচ/জেএ