চাপের মুখে থেকেই লাহোরে ম্যাচ শুরু করেছিল বাংলাদেশ। হারলেই বিদায় এমন সমীকরণ মেনেই আগে ব্যাট করতে নামে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। তবে এদিন কেবল জয়ের দিকে চোখ রাখলেই হচ্ছে না বাংলাদেশের। বরং নিশ্চিত করতে হবে রানরেটের সমীকরণটাও

এশিয়া কাপের গ্রুপ ‘বি’ তে বর্তমানে বাংলাদেশের নেট রানরেট ঋণাত্মকের ঘরে, শূন্যের নিচে—মাইনাস দশমিক ৯৫১। এমন অবস্থায় রানরেট বাড়াতে চাইলে বাংলাদেশের সামনে ছিল নানা হিসাবের মারপ্যাঁচ। সেই সমীকরণের সামনে অবশ্য দুর্দান্ত ব্যাটিং করেছে বাংলাদেশ। রানের ফুলঝুরি ছড়িয়ে বাংলাদেশ গড়েছে ৩৩৪ রানের বড় স্কোর

সুপার ফোরে ওঠার ক্ষেত্রে বাংলাদেশের সমীকরণ এখন অনেকটাই আয়ত্তের মধ্যে। রশিদ খান-হাসমত উল্লাহ শহিদীদের থামাতে হবে ২৭৯ রানের আগে। এই ব্যবধানে জিতলে বাংলাদেশ আজই নিশ্চিত করবে পরের রাউন্ড। 

সুপার ফোরে ওঠার ক্ষেত্রে বাংলাদেশের সমীকরণ এখন অনেকটাই সরল। রশিদ খান-হাসমত উল্লাহ শহিদীদের থামাতে হবে ২৭৯ রানের আগে। এই ব্যবধানে জিতলে বাংলাদেশ আজই নিশ্চিত করবে পরের রাউন্ড। 

সেক্ষেত্রে বাংলাদেশের নিট রানরেট শ্রীলঙ্কাকে ছাড়িয়ে যাবে। গ্রুপের পরের ম্যাচটা তখন শ্রীলঙ্কা-আফগানিস্তানের জন্য বাঁচা মরার লড়াই হবে। যারা জয় পাবে, তারাই যাবে সুপার ফোরে। শ্রীলঙ্কা জিতলে দুই ম্যাচে দুই হার নিয়ে এমনিতেই বাদ পড়বে আফগানরা। আর আফগানিস্তান জিতলে রানরেট কমে যাবে লঙ্কানদের। সেক্ষেত্রে রানরেটের হিসাবে বাদ যাবে বর্তমান চ্যাম্পিয়নরা। 

ওয়ানডেতে এত রান তাড়া করে জয়ের রেকর্ড নেই আফগানিস্তানের। এর আগে কখনোই ৩০০ বা এর বেশি রানের স্কোর তাড়া করে ওয়ানডে জেতেনি আফগানিস্তান। তাদের সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড আরব আমিরাতের বিপক্ষে। সেবার তারা ২৭৪ রান তাড়া করে জিতেছিল। এ ছাড়া দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ২৮৮ রান করতে পেরেছে আফগানরা।

জেএ