ওয়ানডে ক্যারিয়ারে আজকের আগে একবারই ওপেনিংয়ে নেমেছিলেন মেহেদী হাসান মিরাজ। ২০১৮ সালের এশিয়া কাপের ফাইনালে। সেবার প্রথম ম্যাচেই হাতে চোট পেয়েছিলেন নিয়মিত ওপেনার তামিম ইকবাল। টুর্নামেন্টের ফাইনালে সবাইকে অবাক করে দিয়ে ভারতের বিপক্ষে লিটন দাসের সঙ্গে উদ্বোধনীতে নামানো হয় মিরাজকে। 

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের লাইভ আপডেট দেখুন এখানে

‘মেক শিফট’ ওপেনার হিসেবে ব্যাট করতে নেমেই আস্থার প্রতিদান দিয়েছিলেন। লিটনের সঙ্গে ১২০ রানের ওপেনিং জুটির অংশ ছিলেন মিরাজ। নিজে করেছিলেন ৫৯ বলে ৩২ রান।

অবশ্য এরপর আর ওয়ানডেতে ওপেনিংয়ে নামা হয়নি মিরাজের। আরেকটি এশিয়া কাপে আবারো ওপেনারের ভূমিকায় দেখা গেল এই স্পিন অলরাউন্ডারকে।

চলমান এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ওপেনিং করেছিলেন নাঈম শেখ ও অভিষিক্ত তানজীদ হাসান তামিম। দুজনই ব্যর্থ হন। আজ তানজীদ তামিমকে বসিয়ে ব্যাটিং অর্ডারে প্রমোশন দেওয়া হয় মিরাজকে।

নাঈমের সঙ্গে ‘মেক শিফট’ ওপেনারের ভূমিকায় ইনিংস উদ্বোধনে নামেন মিরাজ। দুজনের উদ্বোধনী জুটি পঞ্চাশ ছাড়ায়। সাত ম্যাচ পর ওপেনিং জুটি পঞ্চাশ ছাড়াল আজ। এরপর নাঈম ফিরলে তিনে নেমেছিলেন তাওহীদ হৃদয়। রানের খাতা খোলার আগে সাজঘরে ফিরেছেন তিনি।

দুই বলের ব্যবধানে দুই ব্যাটারের বিদায়ের পর বাংলাদেশের ব্যাটিং কিছুটা চাপেই পড়ে যাচ্ছিল। তবে একপ্রান্ত আগলে রাখছিলেন সেই মিরাজ। শান্তর সঙ্গে এখন জুটি বেধে দলকে এগিয়ে নিচ্ছেন। ইতোমধ্যে ব্যাক্তিগত ফিফটি পূর্ণ করেছেন। অপরাজিত আছেন ৮৯ বলে ৬৩ রানে। 

এফআই